ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ান সীমান্তের কাছে ন্যাটোর মহড়াকে ঘিরে উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, মে ২৬, ২০১৫
রাশিয়ান সীমান্তের কাছে ন্যাটোর মহড়াকে ঘিরে উত্তেজনা ছবি: সংগৃহীত

ঢাকা: আর্কটিক অঞ্চলে রাশিয়ান সীমান্তের কাছে যুক্তরাষ্ট্র ও ইউরোপী রাষ্ট্রগুলো সামরিক মহড়া শুরু করেছে। এ ঘটনায় রাশিয়া-মার্কিন সম্পর্কে বেশ উত্তেজনার সৃষ্টি হয়েছে।



সোমবার (২৫ মে) ন্যাটো ও এর সহযোগী দেশগুলোর সামরিক মহড়া শুর হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়। শতাধিক যুদ্ধবিমান ও প্রায় চার হাজার সেনা এই মহড়ায় অংশ নিচ্ছে বলে জানা গেছে।

মহড়ার প্রধান নরওয়ের ব্রিগেডিয়ার জেনারেল জান ওভি রাইগ এক বিবৃতিতে বলেন, আপদকালীন সময়ে দ্রুত প্রস্তুতি ও একযোগে বিমান হামলা পরিচালনার প্রশিক্ষণ দিতেই এই মহড়া শুরু করা হয়েছে।

২৫ মে থেকে ৫ জুন পর্যন্ত এই মহড়া চলবে বলে ওই বিবৃতিতে জানান ব্রিগেডিয়ার জেনারেল জান ওভি।

এই মহড়ায় ন্যাটো সদস্যদের মধ্যে যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ড ও নরওয়ে অংশ নিচ্ছে। ন্যাটোভুক্ত নয় তবে মহড়ায় অংশ নিচ্ছে এমন দেশগুলো হল- সুইডেন, ফিনল্যান্ড ও সুইজারল্যান্ড।

এদিকে, ন্যাটোর মহড়া শুরুর দিনই হঠাৎ করে ব্যাপক আকারে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। আড়াইশ যুদ্ধবিমান ও ১২ হাজার সেনাসদস্য এই মহড়ায় অংশ নিচ্ছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুদ্ধপ্রস্তুতি পর্যবেক্ষণের জন্যই হঠাৎ করে এই চার দিনব্যাপী ব্যাপক মহড়া শুরু করা হয়েছে।

রাশিয়ান বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স ও তাসের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, এই মহড়ায় সাতশ’র বেশি অস্ত্র ও সেনা সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে।

এছাড়া মহড়া চলাকালে কোমি রিপাবলিক এলাকায় পরীক্ষামূলক লক্ষ্যে ক্রুজ মিসাইল নিক্ষেপও করবে রাশিয়ার দূরপাল্লার যুদ্ধবিমানগুলো।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, মে ২৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।