ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মায়ানমারের অভ্যন্তরীণ সমস্যার সমাধানেই সব সমাধান

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, মে ২৮, ২০১৫
মায়ানমারের অভ্যন্তরীণ সমস্যার সমাধানেই সব সমাধান ছবি: সংগৃহীত

ঢাকা: মায়ানমারের নিজ দেশের অভ্যন্তরীণ সমস্যার সমাধান হলেই সব সমস্যার সমাধান এমনিতেই হয়ে যাবে। উদ্বাস্তু কিংবা সমুদ্রে ভাসমান রোহিঙ্গারা আর কোনো সমস্যা হয়ে থাকবে না।



মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে ‘ইথনিক রোহিঙ্গা কমিটি অব আরাকান মালয়েশিয়া (ইআরসিএ)-এর চেয়ারম্যান মোহাম্মদ রফিক খায়রুল বাশার বৃহস্পতিবার এ মন্তব্য করেন।

মালয়েশিয়া সমুদ্রে ভাসমান মানুষদের ত্রাণ সহায়তা দেওয়ার পরিপ্রেক্ষিতে মালয়েশিয়া সরকার, জনগণ ও বেসরকারি সংস্থাকে ধন্যবাদ দেন। এ সময় তিনি মায়ানমারের অভ্যন্তরীণ সমস্যা সব সমস্যার উদগাতা বলেন মন্তব্য করেন।

ইআরসিএ চেয়ারম্যান খায়রুল বাশার বলেন, মায়ানমার নিজের অভ্যন্তরীণ সমস্যার সমাধানের উদ্যোগ নিলে রোহিঙ্গাদের উদ্বাস্তু ও সমুদ্রে ভাসমান থাকতে হবে না।

সেলাগরের রোহিঙ্গা রিফিউজি স্কুল পরিচালিত নলেজ গার্ডেন লার্নিং সেন্টারের অধ্যক্ষ সাইদ মোহাম্মদ বলেন, আমরা যদি মায়ানমারের অভ্যন্তরীণ সমস্যা সমাধান করতে পারি, তাহলে অনেকদিনের ঝুলে থাকা রোহিঙ্গা সমস্যা আপনা-আপনিই সমাধান হয়ে যাবে।

তিনি বলেন, আমরা সমস্যা সমাধানে জাতিসংঘ ও আসিয়ানভুক্ত দেশগুলোর সাহায্য চাই। কারণ, মায়ানমারও আসিয়ানভুক্ত দেশ।

তিনি আন্তর্জাতিক সংস্থা, জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়ে বলেন, মানবপাচার বন্ধ করতে হলে আন্তর্জাতিক বেসরকারি সংস্থা (আইএনজিও)-সহ জাতিসংঘের হস্তক্ষেপ প্রয়োজন।

রোহিঙ্গাদের অন্যদেশে পাড়ি জমানো বিষয়ে সাইদ মোহাম্মদ বলেন, রোহিঙ্গারা অন্যদেশে পাড়ি জমাচ্ছে। কারণ, তাদের নিরাপত্তা নেই। তাদের কোনো অধিকার নেই। তাদের মানবাধিকার নেই। এ কথা বিশ্ববাসীকে জানানোর অধিকার আমাদের আছে।

ইথনিক রোহিঙ্গা কমিটি অব আরাকান মালয়েশিয়া (ইআরসিএ)-এর চেয়ারম্যান মোহাম্মদ রফিক বলেন, আমরা আমাদের দেশ মায়ানমারে ফেরত যেতে চাই। যদি তারা আমাদের গ্রহণ না করে, তাহলে আমরা জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর কাছে শরণার্থী কার্ড চাই। তাও যদি সম্ভবপর না হয়, তাহলে আমরা আসিয়ান, মালয়েশিয়া সরকারের কাছে সহায়তা চাই।

এ সময় তিনি রোহিঙ্গাদের গ্রহণে মায়ানমার সরকারকে চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন জানান।

এদিকে, মঙ্গলবার মালয়েশিয়ার সংসদে রোহিঙ্গা ইস্যু নিয়ে বক্তব্য রাখেন ইথনিক রোহিঙ্গা কমিটি অব আরাকান মালয়েশিয়া (ইআরসিএ)-এর চেয়ারম্যান মোহাম্মদ রফিক খায়রুল বাশার ও রোহিঙ্গা রিফিউজি স্কুল পরিচালিত নলেজ গার্ডেন লার্নিং সেন্টারের অধ্যক্ষ সাইদ মোহাম্মদ।

মালয়েশিয়া সংসদ (পাকাতান রাকিয়াত) রোহিঙ্গা অ্যান্টি-ট্রাফিকিং কমিটি গঠন করেছে। বিরোধীদলীয় নেতা দাতুক সেরই ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল এই কমিটির চেয়ারম্যান।

এই কমিটি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে আশ্রয় নেওয়া বাংলাদেশ ও মায়ানমারের অভিবাসী বিষয়ে খোঁজ-খবর রাখছে।

ভাসমান উদ্বাস্তুদের মালয়েশিয়ায় অবতরণের পর ও তাদের আশ্রয় দেওয়ার পর থেকে এই কমিটি সরকারের গৃহীত পদক্ষেপ বাস্তবায়নে কাজ করবে বলে বৃহস্পতিবার সংসদের লবিতে দাঁড়িয়ে ওয়ান আজিজাহ সাংবাদিকদের এ কথা বলেন।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, মে ২৮, ২০১৫
এবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।