ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

৩৩ বছর পর আবার ফুঁসে উঠলো ইকুয়েডরের ‘নেকড়ে’ আগ্নেয়গিরি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, মে ২৬, ২০১৫
৩৩ বছর পর আবার ফুঁসে উঠলো ইকুয়েডরের ‘নেকড়ে’ আগ্নেয়গিরি ছবি: সংগৃহীত

ঢাকা: তেত্রিশ বছর পর আবার ফুঁসে উঠেছে ইকুয়েডরের ‘নেকড়ে (উলফ)’ আগ্নেয়গিরি। এর আগে ১৮৮২ সালে সর্বশেষ আগ্নেয়গিরিটিতে অগ্নুৎপাতের ঘটনা ঘটে।



স্থানীয় সময় সোমবার (২৫ মে) রাত দেড়টায় গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের এই আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হয় বলে ইকুয়েডরের গ্যালাপাগোস ন্যাশনাল পার্ক প্রশাসনের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

গ্যালাপাগোস দ্বীপমালায় সর্ববৃহৎ এই আগ্নেয়গিরিটি ইসাবেলা দ্বীপের উত্তর দিকে অবস্থিত। উদ্গীরনের সময় লাভা প্রায় দুই কিলোমিটার পর্যন্ত উপরে ওঠে বলে জানায় গ্যালাপাগোস ন্যাশনাল পার্ক।

অগ্নুপাতের এলাকায় কোনো জনসাধারণ বসতি নেই বলে নিশ্চিত করেছে ইকুয়েডর প্রশাসন। তবে এই পর্বতটি গোলাপি প্রজাতির গুঁইসাপের আবাস। পুরো পৃথিবীতে একমাত্র এই স্থানেই গুঁইসাপের এই গোলাপি প্রজাতির দেখা মেলে।

তবে লাভার ছড়িয়ে পড়া পর্যবেক্ষণ করে এখন পর্যন্ত গুঁইসাপের ওই প্রজাতি ঝুঁকিমুক্ত রয়েছে বলে জানিয়েছেন ইকুয়েডরের বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মে ২৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।