ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএসের ওপর সিরিয়ার বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, মে ২৬, ২০১৫
আইএসের ওপর সিরিয়ার বিমান হামলা ছবি: সংগৃহীত

ঢাকা: ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) স্থাপণা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে সিরিয়ার বিমান বাহিনী।

সোমবার (২৫ মে) সিরিয়ার হোমস প্রদেশের পালমিরায় এ হামলা চালানো হয় বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



‍হামলায় ওই এলাকায় আইএসের বেশ কয়েকটি গোপন আস্তানা বিধ্বস্ত ও বিপুল সংখ্যক জঙ্গি নিহত হয়েছে বলে জানিয়েছে সিরীয় সংবাদ সংস্থা সানা।

এর আগে গত ২১ মে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সিরিয়ার প্রাচীন নগরী পালমিরা পতনের খবর প্রকাশিত হয়। পালমিরা ইউনিসেফ কর্তৃক ঘোষিত ‘বিশ্ব ঐতিহ্য’গুলোর অন্যতম। মধ্যপ্রাচ্যের বিশ্ব ঐতিহ্যগুলোর মধ্যে এটি ‘বিশেষ’ বলে সকলের কাছে পরিচিত। ধারণা করা হয়, প্রথম অথবা দ্বিতীয় শতকে নগরীটি গড়ে ওঠে। এটি ‘পার্ল অব দ্য ডেজার্ট (মরুভূমির মুক্তা)’ নামেও পরিচিত।

শহরটির পতনে হোমস প্রদেশে নিজেদের কর্তৃত্ব স্থাপণে ও রাজধানী দামেস্কের দিকে অগ্রসরে আইএসের ভিত্তি আরও শক্ত হল বলেই মনে করছেন বিশ্লেষকরা। সিরিয়ার রাজধানী শহর থেকে পালমিরা ২শ’ ১০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত।

এদিকে, ইসলামিক স্টেট পালমিরা অভিযান শুরু করার পর সেখানে লড়াইয়ে এ পর্যন্ত অন্তত পাঁচশ’ মানুষ নিহত হয়েছে বলে জানা গেছে। এছাড়া অন্তত ৮ হাজার অধিবাসী ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে বলে দাবি করেছে মানবাধিকার সংস্থাগুলো।

মানবাধিকার সংস্থাগুলোর দাবি, পালমিরা পতনের পর সেখানে এখন পর্যন্ত অন্তত দুইশ ১৭ জন অধিবাসীকে হত্যা করেছে আইএস। এছাড়া এই শহর দখলকে কেন্দ্র করে লড়াইয়ে সিরীয় বাহিনীর অন্তত ৩শ’ সেনা নিহত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মে ২৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।