ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হামাসের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অ্যামনেস্টির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, মে ২৭, ২০১৫
হামাসের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অ্যামনেস্টির ছবি: সংগৃহীত

ঢাকা: ফিলিস্তিনের গাজা অঞ্চলের পশ্চিমাঘোষিত সন্ত্রাসী সংগঠন হামাসের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছে যুক্তরাজ্যের বেসামরিক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মানবাধিকার সংগঠনটির এক অনুসন্ধানী প্রতিবেদনে হামাসের বিরুদ্ধে অপহরণ, নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ তোলা হয়েছে।



ওই প্রতিবেদনের বরাত দিয়ে বুধবার (২৭ মে) যুক্তরাজ্যেরই বার্তা সংস্থা বিবিসি জানায়, ইসরায়েলের গুপ্তচর হয়ে কাজ করার অভিযোগে অনেক ফিলিস্তিনিকেই নির্যাতন এমনকি হত্যা করেছে হামাস। অপহরণ করা হয়েছে আরও কিছু লোককে।

অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়, হামাসের সদস্যরা এ ধরনের মানবাধিকার লঙ্ঘন করে গেলেও তাদের কাউকেই বিচারের মুখোমুখি করা হয়নি।

তবে, ইসরায়েলের মিত্র বলে পরিচিত যুক্তরাজ্যের মানবাধিকার সংগঠন অ্যামনেস্টির এই প্রতিবেদনকে ‘প্রভাবিত’ বলে উল্টো অভিযুক্ত করেছে হামাস।

গত বছর ইসরায়েল ও হামাসের মধ্যে ৫০ দিনব্যাপী যুদ্ধ চলাকালে তথ্য অনুসন্ধান করে ‘স্ট্র্যাংলিং নেকস’ নামে এ প্রতিবেদন তৈরি করে অ্যামনেস্টি।

প্রতিবেদনে অভিযোগ তোলা হয়, ইসরায়েল যখন গাজাকে ধ্বংসস্তূপ ও মৃত্যু উপত্যকা ‍বানাচ্ছিল, ঠিক তখন বর্বরোচিতভাবে তার সুবিধা নিচ্ছিল হামাস বাহিনী।

এ বিষয়ে হামাসের মুখপাত্র ফাওজি বারহৌম সংবাদমাধ্যমকে বলেন, অ্যামনেস্টির প্রতিবেদকরা হামাসের কথা শোনেননি এবং তারা কিছু মাত্র সূত্রের উপর নির্ভর করেছেন।

সন্দেহ ও পেশাদারিত্বের অভাব রেখেই এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলেও অভিযোগ তোলেন ফাওজি বারহৌম।

গত গ্রীষ্মের ওই যুদ্ধে অন্তত ২,১৮৯ ফিলিস্তিনি ও ৭৩ ইসরায়েলি নিহত হয় বলে জানায় জাতিসংঘ। যুদ্ধে জড়ানোর জন্য দু’পক্ষকেই অভিযুক্ত করে অ্যামনেস্টি।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, মে ২৭, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।