ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেনে আরব জোটের বিমান হামলায় নিহত ৮০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, মে ২৭, ২০১৫
ইয়েমেনে আরব জোটের বিমান হামলায় নিহত ৮০

ঢাকা: ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৮০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও শতাধিক।

নিহতদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহের সমর্থক ৩৬ পুলিশ কমান্ডোও রয়েছেন।

বুধবার (২৭ মে) দেশটির রাজধানী সানা ও সৌদি সীমান্তবর্তী এলাকায় এ বিমান হামলা চালানো হয়। স্থানীয় সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

বুধবারের এই হামলা দু’মাস ব্যাপী সহিংসতায় বিপর্যস্ত ইয়েমেনে সবচেয়ে বড় আঘাত বলেও জানাচ্ছে সংবাদমাধ্যমগুলো।

সংবাদমাধ্যম জানায়, প্রথমে সৌদি সীমান্তবর্তী হাজাহ প্রদেশের বাকিল আল-মীর এলাকায় বিমান হামলা চালানো হলে ৪০ জন নিহত হয়, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

স্থানীয় এক বাসিন্দা অভিযোগ করেন, সৌদির সীমান্তরক্ষী বাহিনীর অবস্থান লক্ষ্য করে সম্প্রতি হামলা চালাচ্ছিল হুথি বিদ্রোহীরা। কিন্তু বুধবার তাদের বিরুদ্ধে অভিযানে নামলেও জোটের বোমা নিক্ষিপ্ত হয়েছে বেসামরিক নাগরিকদের ওপর।

এই হামলার কয়েক ঘণ্টা পর রাজধানী সানায় হুথিদের সমর্থক সাবেক প্রেসিডেন্ট আবু সালেহের অনুগত বিশেষ বাহিনীর ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। এতেও নিহত হয় অন্তত ৪০ জন। এদের মধ্যে ৩৬ জনই পুলিশ কমান্ডো ছিলেন। এছাড়া, এখানকার হামলায় আহত হয় আরও শতাধিক লোক।

ইরান সমর্থিত শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা গত বছরের সেপ্টেম্বরে রাজধানী সানা দখল করে। এরপর দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চল দখলে নামে। হুথিদের এই অগ্রসরকে মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বিস্তারের অংশ মনে করে তা থামাতে গত মার্চের শেষ দিকে অভিযানে নামে সৌদি আরবের নেতৃত্বাধীন পশ্চিমা মিত্র দেশগুলো। হুথিদের উত্থানে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদীকে ক্ষমতার মসনদে পুনরায় বসাতেই এই অভিযানে নামা হয়েছে বলে দাবি করছে রিয়াদ।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, মে ২৭, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।