ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অ্যানথ্রাক্স পাঠিয়ে বিপাকে মার্কিন সেনাবাহিনী, আক্রান্ত ২৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, মে ২৮, ২০১৫
অ্যানথ্রাক্স পাঠিয়ে বিপাকে মার্কিন সেনাবাহিনী, আক্রান্ত ২৬

ঢাকা: এক সেনা পরীক্ষাগার থেকে দুর্ঘটনাবশত দেশের নয়টি পরীক্ষাগার ও দক্ষিণ কোরিয়ায় এক বিমান ঘাঁটিতে অ্যানথ্রাক্স নমুনা পাঠিয়ে বেশ বিপাকে পড়েছে মার্কিন সেনাবাহিনী। এ ঘটনায় ২৬ জন আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।



মার্কিন প্রতিরক্ষা অধিদফতর পেন্টাগনের পক্ষ থেকে সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, দক্ষিণ কোরিয়ায় ওসান বিমানঘাঁটিতে ২২ জন আক্রান্ত হয়েছে। আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রেও চারজন বেসামরিক লোক আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তবে তারা অপেক্ষাকৃত কম ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

পেন্টাগনের বিবৃতিতে জানানো হয়, ইউটাহের এক প্রতিরক্ষা পরীক্ষাগার থেকে অসাবধানবশত নমুনাগুলো যুক্তরাষ্ট্রের টেক্সাস, মেরিল্যান্ড, উইসকনসিন, দেলাওয়ার, নিউ জার্সি, টেনেসি, নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া, ভার্জিনিয়া ও দক্ষিণ কোরিয়ায় ওসান বিমান ঘাঁটিতে সরবরাহ করা হয়েছে।

মার্কিন সেনাবাহিনী বলেছে, দক্ষিণ কোরিয়ায় আক্রান্তরা খুব সম্ভবত প্রশিক্ষণের কোনো এক পর্যায়ে অ্যানথ্রাক্স নমুনার সংস্পর্শে এসেছিলেন বলে ধারণা করা হচ্ছে। তাদেরকে প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

নমুনাগুলো ধ্বংস করা হয়েছে বলে নিশ্চিত করেছেন পেন্টাগন মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন।

এদিকে, জীব-নিরাপত্তা বিশেষজ্ঞরা এ ঘটনায় গভীর হতাশা প্রকাশ করে, আরও সাবধানতা অবলম্বনের কথা বলেছেন।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও নিবারন কেন্দ্র (সিডিসি) এ ঘটনায় তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, মে ২৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।