ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তিকরিতের গণকবরে ৪৭০ মৃতদেহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, মে ২৮, ২০১৫
তিকরিতের গণকবরে ৪৭০ মৃতদেহ সংগৃহীত

ঢাকা: ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের জন্মশহর তিকরিতে সন্ধান পাওয়া গণকবর থেকে চারশ’ ৭০টি লাশ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৮ মে) রাজধানী বাগদাদে এক সংবাদ সম্মেলনে ইরাকি স্বাস্থ্যমন্ত্রী আদিলা হামৌদ এ তথ্য জানান।



তিনি বলেন, তিকরিতের গণকবর থেকে আমরা ৪৭০ জন শহীদের লাশ উদ্ধার করেছি।

গত বছর জুনে ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ও এর সহযোগী সংগঠনগুলোর জঙ্গিরা তিকরিত দখল করে নেয়। সেসময় তারা কয়েকশ’ যোদ্ধাকে বন্দি করে। এদের বেশিরভাগই ছিল শিয়া মুসলিম।

স্বাস্থ্যমন্ত্রী আদিলা বলেন, তাদেরকে এক সারিতে দাঁড় করিয়ে একের পর এক হত্যা করা হয়েছে। তিকরিতের বিভিন্ন স্থানে এ হত্যাযজ্ঞ চালিয়েছে জঙ্গিরা।

হত্যার পর কিছু মৃতদেহ জঙ্গিরা টাইগ্রিস নদীতে ছুঁড়ে ফেলেছে। আবার কিছু দেহ তারা কবর দিয়েছে। কবর দেওয়া দেহগুলোই পরে পাওয়া গেছে বলে সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান।

বাগদাদের প্রধান মর্গের শীর্ষ চিকিৎসক জায়েদ আলি আব্বাস বলেন, চারটি গণকবর থেকে এই দেহগুলো উদ্ধার করা হয়েছে। এগুলোর মধ্যে একটি থেকেই উদ্ধার করা হয়েছে চারশ’ মৃতহেদ।

পরবর্তী সপ্তাহে অপর এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নিহতদের তালিকা প্রকাশ করা হবে বলে বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, মে ২৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।