ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের নিয়ে কিছু করুন, সু কিকে দালাইলামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, মে ২৮, ২০১৫
রোহিঙ্গাদের নিয়ে কিছু করুন, সু কিকে দালাইলামা ছবি: সংগৃহীত

ঢাকা: নির্যাতিত ও অধিকার বঞ্চিত সংখ্যালঘু রোহিঙ্গাদের সহযোগিতায় ‘আরও বেশি কিছু’ করতে মায়ানমারের গণতন্ত্রকামী নেত্রী অংসান সু কির প্রতি আহ্বান জানিয়েছেন তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাইলামা।

স্বদেশে নির্যাতিত রোহিঙ্গাদের মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় গমনের পথে সম্প্রতি সৃষ্ট অভিবাসী সংকটের প্রেক্ষিতে শান্তিতে নোবেলজয়ী সু কির প্রতি এই আহ্বান জানালেন আরেক নোবেলজয়ী দালাইলামা।



দারিদ্র্য ও বৈষম্যের যন্ত্রণা থেকে রেহাই পেতে রোহিঙ্গারা অনিশ্চিত গন্তব্যে রওয়ানা দিয়ে সাগরে ভাসতে থাকলেও এ বিষয়ে এখনও কিছু বলছেন না সু কি। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আগামী নভেম্বরে বৌদ্ধ প্রধান দেশটিতে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনে ভোট হারানোর ভয়েই এ নীরবতার কৌশল নিয়েছেন সু কি।

বৃহস্পতিবার (২৮ মে) অস্ট্রেলিয়ান একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিব্বতের বৌদ্ধ সম্প্রদায়ভুক্ত দালাইলামা বলেন, এ বিষয়ে তার (সু কি) অবশ্যই স্বর উঁচু করা উচিত। এটা খুব দুঃখজনক। একজন নোবেলজয়ী হিসেবে আমি আশা করি, বার্মিজ বিষয়ে সু কি কিছু করতে পারেন।

২০১২ সালের নিন্দিত সাম্প্রদায়িক সহিংসতার পর সু কিকে এ বিষয়ে দু’বার আবেদন করেছেন বলেও জানান দালাইলামা।

তিনি বলেন, আমি তার সঙ্গে দু’বার দেখা করেছি, লন্ডন ও চেক রিপাবলিকে। এ সমস্যার ব্যাপারে তার দৃষ্টি আকর্ষণ করেছি। তিনি তখন আমাকে বলেছিলেন, তিনি অনেক সমস্যা দেখতে পাচ্ছেন, এসব সমস্যা সহজ নয়, অনেক জটিল।

তারপরও সু কি রোহিঙ্গাদের বিষয়ে কিছু করতে পারেন বলে নিজের প্রত্যাশার কথা জানান দালাইলামা।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মে ২৮, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।