ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্রাচীন মানবের নতুন প্রজাতির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৪ ঘণ্টা, মে ২৯, ২০১৫
প্রাচীন মানবের নতুন প্রজাতির সন্ধান

ঢাকা: চার্লস ডারউইনের ‘বিবর্তনবাদ’ অনুসারে মানবজাতির উদ্ভব বানর জাতীয় প্রাণী থেকে। এতোদিন দাবি করা হয়েছে বিবর্তনের মাধ্যমে মানবজাতির এই উদ্ভব হয়েছে ২৮ লাখ থেকে ৪০ লাখ বছর আগে।

আর মানুষের সরাসরি পূর্বসূরি মনে করা হতো ‘অস্ট্রালোপিথেকাস আফারেনসিস’ প্রজাতিকে।

তবে সম্প্রতি ইথিওপিয়ার আফার অঞ্চলে প্রাচীন মানবের নতুন এক প্রজাতির সন্ধান মেলার পর থেকেই মানবজাতির শুরুর ইতিহাসকে আরও জটিল মনে করছেন বিজ্ঞানীরা। এ বিষয়ে ২৭ মে পৃথিবীর বহুলপঠিত বিজ্ঞান বিষয়ক জার্নাল ‘নেচার’-এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

জার্নালটিতে বলা হয়, আফার অঞ্চলে সম্প্রতি বিজ্ঞানীরা যে চোয়ালের হাড় ও দাঁত খুঁজে পেয়েছেন, তা ধারণা করা হচ্ছে ৩৩ থেকে ৩৫ লাখ বছর আগের। সন্ধান পাওয়া নতুন প্রজাতির নাম দেওয়া হয়েছে ‘অস্ট্রালোপিথেকাস ডেয়িরেমেডা’। অর্থাৎ ঘণিষ্ঠ আত্মীয়। আফার অঞ্চলের মানুষের ভাষা থেকেই এই নামটি নেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, নতুন সন্ধান পাওয়া মানুষের এই প্রজাতির মধ্যে বানর ও মানুষ- উভয় বৈশিষ্ট্যই ছিল।

গবেষকদলের প্রধান ক্লিভল্যান্ড মিউজিয়াম অব নেচারাল হিস্ট্রির অধ্যক্ষ ড. ইয়োহানস হেইলে-সেলাসি বলেন, আমাদেরকে দৈহিক ও দাঁতের গঠনতন্ত্রের দিকে গভীরভাবে নজর দিতে হয়েছে। সেই সঙ্গে উপরের ও নিচের চোয়ালের দিকেও খেয়াল করেছি। সেখানে আমরা বড় ধরণের পার্থক্য খুঁজে পেয়েছি।

তিনি বলেন, নতুন এই প্রজাতির চোয়াল খুব শক্ত। তবে দাঁত এর আগে প্রাপ্ত প্রাচীন মানব সমাজের যেকোনো নমুনার তূলনায় অনেক ছোট।

১৯৭৮ সালে মার্কিন বিজ্ঞানী ডোনাল্ড কার্ল জোহানসনের নেতৃত্বে ইথিওপিয়ায় প্রাচীন মানবের একটি প্রজাতির সন্ধান পাওয়া যায়। প্রাপ্ত প্রজাতিটির নামকরণ করা হয়, ‘অস্ট্রালোপিথেকাস আফারেনসিস’। এটি ‘লুসি’ নামেও পরিচিত। এই প্রজাতির মানুষের বাস ছিল ২৯ লাখ বছর আগে থেকে ৩৮ লাখ বছর আগের মধ্যবর্তী সময়ে। ‘লুসি’র দেহাবশেষের সন্ধান মেলার পর থেকেই মনে করা হচ্ছিল এই প্রজাতি মানবজাতির সরাসরি পূর্বপুরুষ।

কিন্তু ১৯৯৫ সালে চাদে সন্ধান মেলে অপর একটি প্রাচীন মানব প্রজাতির। নতুন পাওয়া জীবাশ্ম পরীক্ষা-নিরীক্ষা করে এর নামকরণ করা হয় ‘অস্ট্রালোপিথেকাস বাহরেলগজালি’। বিজ্ঞানীরা দাবি করেন, পৃথিবীতে এই প্রজাতির মানবের বিচরন ছিল প্রায় ৩৬ লক্ষ বছর আগে। নতুন এই প্রজাতি মানবজাতির সূচনার ইতিহাস সম্পর্কে প্রায় দুই দশক ধরে চলে আসা বিশ্বাসকে প্রশ্নবিদ্ধ করে।

এরপর ১৯৯৯ সালে কেনিয়ায় সন্ধান মেলে আরও একটি মানব প্রজাতির জীবাশ্মের। এই প্রজাতিটির নামকরণ করা হয় ‘কেনিয়ানথ্রোপাস প্লেটিওপস’। গবেষণা শেষে বিজ্ঞানীরা মত দেন, এই প্রজাতি বর্তমান ছিল ৩২ লাখ বছর আগে থেকে ৩৫ লাখ বছর আগের মধ্যবর্তী সময়ে।

এবার ‘অস্ট্রারোপিথেকাস ডেয়িরেমেডাল’- এর সন্ধান মানবজাতির ইতিহাসকে আরও জটিল করে তুলল বলেই মনে করছেন বিজ্ঞানীরা। মানুষের উদ্ভব কীভাবে ঘটেছিল, তার উত্তর পেতে আরও অনেকদিনই অপেক্ষা করতে হবে বলেই মনে করা হচ্ছে এখন।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, মে ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।