ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে তাপদাহে প্রাণহানি ১৭শ’ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, মে ২৯, ২০১৫
ভারতে তাপদাহে প্রাণহানি ১৭শ’ ছাড়ালো ছবি : সংগৃহীত

ঢাকা: তাপদাহে গত ২৪ ঘণ্টায় তেলেঙ্গানায় আরো শতাধিক মানুষের প্রাণহানির খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। এর ফলে তাপদাহে দেশটিতে প্রাণহানির সংখ্যা এক হাজার সাতশ’ ছাড়িয়েছে।



এদিকে, চলমান এ তাপদাহ আরো দু’দিন অব্যাহত থাকার কথা বলছে দেশটির আবহাওয়া অধিদফতর।

গত দুই সপ্তাহে শুধুমাত্র অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যেই এক হাজার ৪শ’ মানুষের প্রাণহানি হয়েছে। এই দুই রাজ্য ছাড়াও মধ্য প্রদেশ, উত্তর প্রদেশসহ অন্যান্য অঞ্চলেও তাপদাহে প্রাণহানির খবর পাওয়া গেছে।

অন্ধ্র প্রদেশের নেলোরে, প্রকাশম, বিজয়নগরম, কৃষ্ণা, কাদপা, পশ্চিম গোদাবরি, গুনতুর, বিশখাপত্মম, শ্রিককুলাম ও অনন্তপুর, চিত্তোর ও কুর্নল থেকে প্রাণহানির খবর পাওয়া গেছে।

আর তেলেঙ্গানার আদিলাবাদ, নিজামাবাদ, করিমনগর, মেদাক, বারঙ্গল, খাম্মাম, রঙ্গারেড্ডি, হায়দরাবাদ, নালগোনদা ও মাহবুবনগর জেলা থেকে, আর অন্ধ্র প্রদেশের পূর্ব গোড়াবাড়ি, পশ্চিম গোড়াবাড়ি, কৃষ্ণ, গুন্তুর, প্রকাশম, নেলোর, চিত্তর, কাদাপা ও কুর্নুল জেলা থেকে মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

তীব্র তাপদাহকে এই দুই রাজ্যে ‘প্রাকৃতিক বিপর্যয়’ হিসেবে দেখছে স্থানীয় প্রশাসন। সেই সঙ্গে ক্ষুদ্র পরিসরে ত্রাণ তৎপরতাও পরিচালিত হচ্ছে।
তবে আশার কথা জানিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদফতর। তারা বলছে, সপ্তাহের শেষে তাপদাহ খানিকটা কমে আসতে পারে। উত্তর-পশ্চিমা বায়ুর দিক খানিকটা পরিবর্তীত হয়েছে।

এদিকে, রাজধানী দিল্লিতে তাপমাত্রা অনেকাংশে কমে এসেছে। তাপদাহ শুরু হওয়ার পর বুধবার (২৭ মে) প্রথম সেখানে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।

রাজস্থান ও ওড়িষ্যাতে তাপমাত্রা ৪৫ ডিগ্রি থেকে ৪৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। এছাড়া মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, পাঞ্জাব, মধ্য প্রদেশ ও পশ্চিম বঙ্গে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই ওঠানামা করছে।

বাংলাদেশ সময়: ০৯৪৭ ঘণ্টা, মে ২৯, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।