ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বেশি সংখ্যক ক্ষুধার্ত মানুষের দেশ ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, মে ২৯, ২০১৫
বেশি সংখ্যক ক্ষুধার্ত মানুষের দেশ ভারত

ঢাকা: জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থার (এফএও) প্রতিবেদন অনুযায়ী বেশি সংখ্যক ক্ষুধার্ত মানুষের দেশ ভারত। ২০১৪-১৫ বছরের এ প্রতিবেদনে ভারতের পরেই দ্বিতীয় স্থানে রয়েছে চীন।



এফএও’র ২০১৪-১৫ বছরের বার্ষিক প্রতিবেদনে ভারতে প্রায় ১৯ কোটি ৫০ লাখ মানুষের পরিসংখ্যান তুলে ধরা হয়, যাদের খাদ্যের নিরাপত্তা নেই।

প্রতিবেদনে বলা হয়, গত পনেরো বছরে ভারতের ক্ষুধার্ত মানুষের হার অনেক কমে এসে এ সংখ্যায় দাঁড়িয়েছে। ৯০’র দশকের শুরু থেকে নানা সামাজিক উদ্যোগ ও অর্থনৈতিক কর্মসূচিতে এ হার কমতে থাকে।

এদিকে, দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক ক্ষুধার্তের দেশ চীন এক্ষেত্রে প্রভূত অগ্রগতি দেখিয়েছে। বর্তমানে দেশটির ক্ষুধার্ত মানুষের সংখ্যা ১৩ কোটির কিছু বেশি। ৯০’র দশকের শুরুতে এ সংখ্যা ছিল ২৯ কোটি।

অপুষ্টি সমস্যা নিরসন ও খাদ্য নিরাপত্তা অর্জনের লক্ষ্যমাত্রায় এফএও’র তত্ত্বাবধানে থাকা ১২৯টি দেশের মধ্যে ৭২টি দেশই উল্লেখযোগ্য অর্জন করেছে বলে এ প্রতিবেদনে প্রকাশ।

রাজনৈতিক স্থিতিশীলতা, সামাজিক নিরাপত্তা, কৃষিক্ষেত্রে বিনিয়োগ ও সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নই ক্ষুধা মুক্তির উপায় বলে জানায় খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থার এ প্রতিবেদন।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, মে ২৯, ২০১৫
এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।