ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসন সমস্যা নিয়ে মায়ানমারের পাল্টাঘাত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, মে ২৯, ২০১৫
অভিবাসন সমস্যা নিয়ে মায়ানমারের পাল্টাঘাত ছবি : সংগৃহীত

ঢাকা: থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে দক্ষিণ-পূর্ব এশিয়ার অভিবাসন সমস্যা নিয়ে আঞ্চলিক সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনে শুরুতেই পাল্টা আঘাত করেছে মায়ানমার।

সবাই যখন এশিয়ার অভিবাসন সমস্যার জন্য মায়ানমারের দিকে আঙুল তুলছে, তখন এ ব্যাপারে নিজেদের দোষ দিতে অপারগ দেশটি।

শুক্রবারের (২৯ মে) সম্মেলনে মায়ানমারের প্রতিনিধি দল জানায়, পরিস্থিতি খুবই ভয়াবহ। ঠিক কতজন অভিবাসী এখনও সাগরে আটকে আছেন তা জানা যায়নি।

জাতিসংঘ বলছে, এখনও ২ হাজার ৬০০ লোক সাগরে আটকে আছেন।

মায়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান হিটিন লিন বলেন, তার দেশ মানবপাচার রোধে সবার সঙ্গে কাজ করবে।
তবে এজন্য শুধুমাত্র মায়ানমারকে দোষ দেওয়া যাবে না।

তিনি বলেন, দোষারোপ কোনো ফল বয়ে নিয়ে আসবে না। এটা আমাদের গন্তব্যে পৌঁছতে বাঁধা দেবে।

সম্মেলনে দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক সংগঠন অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) প্রতিনিধিরা যোগ দিয়েছেন। সেইসঙ্গে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের প্রতিনিধিরাও আছেন।

সাম্প্রতিককালে বাংলাদেশ ও মায়ানমারের রোহিঙ্গাদের অবৈধভাবে নৌ-পথে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া যাওয়ার বিষয়টি আন্তর্জাতিক সম্প্রদায়ের নজরে আসে। থাইল্যান্ডের গহীন অরণ্যে শত শত গণকবর পাওয়ার পর যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের পক্ষ থেকে অভিবাসন সমস্যা সমাধানে চাপ আসে। এরপর সাগরে ভাসমান হাজার হাজার অভিবাসীকে উদ্ধারে তৎপর হয় থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া।

এখনও অনেকে অথৈ সমুদ্রে ভাসমান অবস্থায় মানবেতর দিন কাটাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে।

আজকের সম্মেলনে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মায়ানমার, ফিলিপাইন, ভিয়েতনাম, থাইল্যান্ড, নিউজিল্যান্ড, পাপুয়া নিউ গিনি, শ্রীলংকা, পাকিস্তান, আফগানিস্তান ও ইরানের প্রতিনিধিরা অংশ নিয়েছে।

এছাড়া জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক অভিবাসী সংস্থা আইওএম, জাতিসংঘের অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইমের (ইউএনওডিসি) প্রতিনিধিরা ব্যাংকক বৈঠকে উপস্থিত রয়েছে।
 
তবে যে মায়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের নিয়ে এতো আলোচনা তারা সম্মেলনে কোনো ধরণের চুক্তির সম্ভাবনা নাকচ করে দিয়েছে।

 মায়ানমারের প্রতিনিধি দলের প্রধান হিতেইন লিন বলেন, আসিয়ান দেশগুলো আঞ্চলিক যেসব সমস্যা মোকাবিলা করছে তা নিয়েই সম্মেলনে আলোচনা হবে।

মানবপাচার উৎসাহিত হবে এই অজুহাতে অধিকাংশ দেশই অভিবাসীদের আশ্রয় দিচ্ছে না। তবে চাপের মুখে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া অভিবাসীদের সাময়িক আশ্রয় প্রদানে সম্মত হয়েছে। থাইল্যান্ড শুধুমাত্র নৌযানগুলো ফিরিয়ে না দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মে ২৯, ২০১৫
কেএইচ

** ব্যাংককে সম্মেলন শুরু হচ্ছে
** রোহিঙ্গাদের দায় নিতে অস্বীকার মায়ানমারের


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।