ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্রায় ৬০ ভাগ মার্কিনি ড্রোন হামলা সমর্থন করেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, মে ২৯, ২০১৫
প্রায় ৬০ ভাগ মার্কিনি ড্রোন হামলা সমর্থন করেন ছবি: সংগৃহীত

ঢাকা: নতুন এক গবেষণায় দেখা গেছে, ৬০ ভাগ মার্কিনি বিদেশের মাটিতে জঙ্গিদের লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের চালানো ড্রোন হামলাকে সমর্থন করেন।

বৃহস্পতিবার প্রকাশিত পিউ রিসার্চ সেন্টার পরিচালিত ওই গবেষণায় বলা হয়, যুক্তরাষ্ট্র যেসব দেশে ড্রোন হামলা চালায় সেসব দেশের বেসামরিক মানুষের জীবন হুমকির মুখে থাকা সত্ত্বেও অধিকাংশ যুক্তরাষ্ট্রবাসী ড্রোন হামলাকে সমর্থন করেন।



রিসার্চ সেন্টারের বরাত দিয়ে ডন অনলাইন জানায়, দেশব্যাপী চালানো জরিপে ৫৮ ভাগ মার্কিন নাগরিক পাকিস্তান, সোমালিয়া ও ইয়েমেনে জঙ্গিদের বিরুদ্ধে ড্রোন হামলাকে ‘হ্যাঁ’ এবং ৩৫ ভাগ ‘না’ বলেন।

গবেষণায় দাবি করা হয়, দলগতভাবে হামলার সমর্থনের দিক থেকে ডেমোক্র্যাটদের চেয়ে রিপাবলিকানরা এগিয়ে। ৭৪ ভাগ রিপাবলিকান ও ৫২ ভাগ ডেমোক্রেট ড্রোন হামলাকে সমর্থন করে।  

গবেষণায় অর্ধেকের কম (৪৮ ভাগ) মার্কিন নাগরিক ড্রোনে নিরপরাধ বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন। আর ৩২ ভাগ মানুষ ‘কিছুটা উদ্বিগ্ন’ বলে জানায়।

গবেষণায় প্রতি ১০ জনের মধ্যে মাত্র ৩ জন মার্কিনি জঙ্গিরা পাল্টা আঘাত করতে পারে আশঙ্কা প্রকাশ করেন এবং ২৪ ভাগ মনে করেন এতে যুক্তরাষ্ট্রের সম্মানহানি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মে ২৯, ২০১৫/আপডেট: ১৬০০ ঘণ্টা.
কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।