ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শপথ নিলেন নাইজেরিয়ায় নবনির্বাচিত প্রেসিডেন্ট বুহারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, মে ২৯, ২০১৫
শপথ নিলেন নাইজেরিয়ায় নবনির্বাচিত প্রেসিডেন্ট বুহারি মুহাম্মাদু বুহারি / ছবি : সংগৃহীত

ঢাকা: শপথ নিয়েছেন নাইজেরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি। শপথ উপলক্ষে দেশটিতে বয়ে যাচ্ছে আনন্দের জোয়ার।



শুক্রবার (২৯ মে) নাইজেরিয়ার রাজধানী আবুজার ঈগল স্কয়ারে এ শপথ অনুষ্ঠান সম্পন্ন হয়। ২৮ মার্চের নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট জনাথন গুডলাকের দলকে পরাজিত করেন নতুন প্রেসিডেন্ট ও সাবেক সামরিক শাসক মুহাম্মাদু বুহারির দল।

শপথ অনুষ্ঠানে প্রথাগত মুসলিম পোশাকে হাজির হন মুহাম্মাদু বুহারি। এরপর তিনি মঞ্চে দাঁড়িয়ে পবিত্র কোরআন শরীফে হাত রেখে রাষ্ট্রের সংবিধান ও আইন সমুন্নত রাখার শপথ নেন।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমাসহ প্রায় ৩০টি দেশের প্রতিনিধিরা আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে যোগ দেন। এদের বেশিরভাগই আফ্রিকার বিভিন্ন দেশের নেতৃবৃন্দ। এছাড়া এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াস।

এদিকে, নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠান উপলক্ষে নাইজেরিয়ায় বয়ে যাচ্ছে আনন্দের জোয়ার। অনেকেই রাজপথে নেমে এসে নাচ-গান করে আনন্দ প্রকাশ করছেন বলে জানিয়েছ আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, মে ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।