ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জাপানে ৭.৮ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, মে ৩০, ২০১৫
জাপানে ৭.৮ মাত্রার ভূমিকম্প

ঢাকা: জাপানের দক্ষিণ-দক্ষিণ-পূর্বাঞ্চলের চিচি-শিমা দ্বীপে শক্তিশালী একটি ভূমিকম্প অনভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮।

তৎক্ষণাৎ ভূমিকম্পটির মাত্রা জানানো হয়েছিল ৮ দশমিক ৫।

শনিবার (৩০ মে) বাংলাদেশ সময় বিকেল ৫টা ২৩ মিনিটে (স্থানীয় সময় রাত ৮টা ২৪ মিনিটে) দ্বীপ রাষ্ট্রটির দক্ষিণ-দক্ষিণ-পূর্বাঞ্চলে প্রশান্ত মহাসাগরের দ্বীপ চিচি-শিমার (পিল দ্বীপ) ১৬৬ কিলোমিটার পশ্চিম-উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পটি অনভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ভূগর্ভের ৬৭৭ কিলোমিটার গভীরে।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ৮ দশমিক ৫ জানালেও কিছুক্ষণ পরই জানায়, এর মাত্রা ছিল ৭ দশমিক ৮।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ভূমিকম্পের সময় রাজধানী টোকিওসহ পুরো জাপানের ভবনগুলো প্রায় মিনিট ধরে কাঁপতে থাকে। এসময় স্থানীয় সতর্কতা কার অ্যালার্মও জারি করা হয়।

সংবাদমাধ্যমের খবরে আরও বলা হয়, ভূমিকম্পের কারণে টোকিওর প্রবেশপথ নারিতা এয়ারপোর্টের দু’টি রানওয়েই সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। বিঘ্নিত হয় রাজধানী টোকিওসহ জাপানজুড়ে ট্রেন চলাচল। এছাড়া, ভূমিকম্পের কারণে টোকিওতে একটি জাতীয় ফুটবল ম্যাচও স্থগিত করে দেওয়া হয়।

তবে, ভূমিকম্প অনেক শক্তিশালী হলেও কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। এছাড়া, এতে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবরও পাওয়া যায়নি।

টোকিও বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদ নাওকি হিরাতা বলেন, সৌভাগ্যবশত ভূমিকম্পের উৎপত্তিস্থল অনেক গভীরে ছিল। নতুবা অনেক বড় ধরনের বিপর্যয় ঘটতে পারতো।

এদিকে, এ ভূমিকম্পের কারণে পূর্ব এশিয়া, এমনকি ভারতের নয়াদিল্লিও মিনিটখানেকের মতো কেঁপেছিল বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, মে ৩০, ২০১৫/আপডেট ১৮০৫ ঘণ্টা/আপডেট ১৮২৮ ঘণ্টা/আপডেট ১৯২৭ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।