ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্রেসিডেন্টের শপথের পরই নাইজেরিয়ায় বোকো হারাম হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, মে ৩০, ২০১৫
প্রেসিডেন্টের শপথের পরই নাইজেরিয়ায় বোকো হারাম হামলা ছবি: সংগৃহীত

ঢাকা: আফ্রিকার জনবহুল দেশ নাইজেরিয়ায় নবনির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির শপথ অনুষ্ঠানের কয়েক ঘণ্টার মধ্যেই দেশটিতে হামলা শুরু করেছে জঙ্গি সংগঠন বোকো হারাম। হামলায় এ পর্যন্ত অন্তত ২০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



শুক্রবার (২৯ মে) নাইজেরিয়ার রাজধানী আবুজার ঈগল স্কয়ারে শপথ নেন মুহাম্মাদু বুহারি। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াসসহ প্রায় ৩০টি দেশের প্রতিনিধিরা এ শপথ অনুষ্ঠানে যোগ দেন।

জানা গেছে, নবনির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির শপথ অনুষ্ঠানের কয়েক ঘণ্টার মধ্যে সক্রিয় হয়ে ওঠে ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) আনুগত্য স্বীকার করা আফ্রিকার জঙ্গি সংগঠন বোকো হারাম। নাইজেরিয়ার বর্নো স্টেটের রাজধানী মাইদুগুরিতে অগ্রসর হতে শুরু করেছে সংগঠনটির সদস্যরা।

হামলার সময় জঙ্গিরা গ্রেনেড ও রকেট হামলা চালায়। শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ২০ জন হামলায় নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও অনেকে।

২৮ মার্চের নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট জনাথন গুডলাকের দলকে পরাজিত করেন নতুন প্রেসিডেন্ট ও সাবেক সামরিক শাসক মুহাম্মাদু বুহারির দল। জয় নিশ্চিতের পরপরই বোকো হারাম দমনে দৃঢ়প্রতিজ্ঞার কথা জানান মুহাম্মাদু বুহারি। এরপর থেকে দেশটিতে জঙ্গি সংগঠনটির কার্যক্রম খুব একটা নজরে আসেনি। সেই সঙ্গে এই সময়ের মধ্যে সংগঠনটির ঘাঁটি বলে পরিচিত একটি জঙ্গল থেকে অপহরন করে আটকে রাখা কয়েকশ’ নাইজেরীয় নারীকেও উদ্ধার করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, মে ৩০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।