ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সৌরচালিত প্লেনে এবার প্রশান্ত মহাসাগর পাড়ি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫১ ঘণ্টা, মে ৩১, ২০১৫
সৌরচালিত প্লেনে এবার প্রশান্ত মহাসাগর পাড়ি সংগৃহীত

ঢাকা: সৌরশক্তি চালিত উড়োজাহাজ নিয়ে সুইস বৈমানিক আন্দ্রে বোরসেকবার্গ এবার পাড়ি দেবেন প্রশান্ত মহাসাগর।

স্থানীয় সময় শনিবার (৩০ মে) সন্ধ্যায় অসীম সাহস নিয়ে চীন থেকে হাওয়াইয়ের উদ্দেশে উড়াল দিয়েছেন তিনি।



কোনো জ্বালানি তেল ছাড়াই প্রশান্ত মহাসগর পাড়ি দেওয়ার চ্যালেঞ্জ নিয়ে উড়াল দিয়েছেন সাহসী ও দক্ষ এ বৈমানিক। বিশাল পাখার এ বিমান দেখতে অনেক বড় মনে হলেও ওজন বড় একটি প্রাইভেটকারের কিছু বেশি।

প্রশান্ত মহাসাগর পাড়ি দিতে বোরসেকবার্গকে চলতে হবে টানা পাঁচ থেকে ছয়দিন। আর অধিকাংশ সময়ই তাকে জেগে থাকতে হবে। খাওয়া-দাওয়াসহ অন্য কাজ সারতে হবে এরইমধ্যে।

পুরো যাত্রা পর্যবেক্ষণ করা হবে মোনাকো থেকে। আবহাওয়াবিদ ও ফ্লাইট স্পেশালিস্টরা তাকে সহজ ও নিরাপদ পথে যেতে সবধরনের পরামর্শ দেবেন সব সময়।
১৫০ মিলিয়ন ডলারের এ প্রকল্প শুরু হয় আবুধাবি থেকে গত মার্চ মাসে।

এটি অনেক বড় একটি উড়োজাহাজ। তাই নিয়ন্ত্রণ করা সহজ নয়। এতে মাত্র একজন পাইলটই বসতে পারেন ককপিটে। তাই সব কাজ তাকে একাই করতে হবে। হাওয়াই দ্বীপ পর্যন্ত তাকে উড়তে হবে ৮ হাজার কিলোমিটার।

এর আগে আবুধাবি, ওমান, ভারত ও মায়ানমার হয়ে চীনে যায় উড়োজাহাজটি। আর টানা চলার অভিজ্ঞতা ১৭ ঘণ্টা ২২ মিনিট। একবারের উড়ালে টানা পাড়ি দিয়েছে ১৪৬৮ কিলোমিটার।

সবশেষ ২১ এপ্রিল চীনে এসে থামে উড়োজাহাজটি। সেখানে ভালো আবহাওয়ার জন্য একমাসের বেশি অপেক্ষা করার পর উড়াল দিলো উড়োজাহাজটি।

বাংলাদেশ সময়: ০৪৫০ ঘণ্টা, মে ৩১, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।