ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উদ্ধারকৃতদের সঙ্গে সাংবাদিকদের কথা বলতে দিচ্ছে না মায়ানমার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, মে ৩১, ২০১৫
উদ্ধারকৃতদের সঙ্গে সাংবাদিকদের কথা বলতে দিচ্ছে না মায়ানমার ছবি: সংগৃহীত

ঢাকা: গত সপ্তাহে যে অভিবাসীদের উদ্ধার করেছে মায়ানমার কর্তৃপক্ষ, তাদের সঙ্গে সাংবাদিকদের কথা বলতে দিচ্ছে না দেশটির সরকার। যে দ্বীপে অভিবাসীদের রাখা হয়েছে, সাংবাদিকদের সেখানে যেতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।



মায়ানমারের থামী লা দ্বীপে রাখা হয়েছে গত সপ্তাহে উদ্ধার হওয়া সাতশ ২৭ অভিবাসীকে। রোববার (৩১ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়, অভিবাসীদের সঙ্গে কথা বলতে ওই দ্বীপে কাউকেই যেতে দেওয়া হচ্ছে না।

জানা গেছে, যে সকল সাংবাদিক বাধা উপেক্ষা করে ছোট নৌকায় করে থামী লা দ্বীপে যাওয়ার চেষ্টা করেছে, তাদেরকে ফিরিয়ে দিয়েছে মায়ানমার নৌবাহিনীর সদস্যরা। সেই সঙ্গে ক্যামেরায় কোনো ছবি বা ভিডিও ফুটেজ ধারণ করে থাকলে, তা মুছে ফেলারও নির্দেশ দেওয়া হয় এসময়।

ফিরে আসা সাংবাদিকরা জানিয়েছেন, আবার ওই দ্বীপে যাওয়ার চেষ্টা করা হবে না বলে তাদের লিখিত দিয়ে আসতে হয়েছে।

নাম প্রকাশ না করে সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়, থামী লা দ্বীপে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। মায়ানমার সরকার এই ঘটনা লুকিয়ে রাখতেই সাংবাদিকদের প্রবেশ করতে দিচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

শুধু সাংবাদিকই নয়, এখন পর্যন্ত ওই দ্বীপে রাখা অভিবাসীদের সঙ্গে কোনো মানবাধিকার সংস্থা বা আন্তর্জাতিক সহায়তা সংস্থার কোনো কর্মীকেই সাক্ষাৎ করতে দেওয়া হয়নি বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, মে ৩১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।