ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ায় ৮৯ ইইউ নেতা নিষিদ্ধ, ক্ষিপ্ত ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, মে ৩১, ২০১৫
রাশিয়ায় ৮৯ ইইউ নেতা নিষিদ্ধ, ক্ষিপ্ত ইইউ

ঢাকা: ইউরোপীয় ইউনিয়নের (‌ইইউ) ৮৯ জন নেতাকে রাশিয়ায় নিষিদ্ধের পর ক্ষোভ প্রকাশ করেছে ইউরোপীয় দেশগুলোর সংস্থাটি।

শনিবার (৩০ মে) ইউরোপীয় কাউন্সিলের মহাসচিব উই কোরসেপিয়াস, সাবেক ব্রিটিশ উপ-প্রধানমন্ত্রী নিক ক্লেগসহ ৮৯ জনকে নিষিদ্ধ করে রাশিয়া।

এর প্রতিক্রিয়ায় রোববার (৩১ মে) ক্ষোভ প্রকাশ করে ইউরোপীয় ইউনিয়ন।

নিষিদ্ধের ঘোষনা দিলেও প্রথমে নেতাদের নাম প্রকাশ করেনি রাশিয়ান কর্তৃপক্ষ। পরবর্তীতে ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকদের একাধিকবার অনুরোধের প্রেক্ষিতে দেশটি নিষিদ্ধ ঘোষিতদের তালিকা জানায় বলে এক বিবৃতিতে জানিয়েছে ইইউ।

নেতাদের নিষিদ্ধ করার এই ঘটনাকে ‘স্বেচ্ছাচারিতা’ ও ‘অহেতুক’ উল্লেখ করে ইইউ আরও জানায়, এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো ব্যাখ্যা দেয়নি রাশিয়া।

নিষিদ্ধদের বেশিরভাগই ক্রেমলিন ইস্যুতে রাশিয়ার কড়া সমালোচনা করেছেন এর আগে। এদের মধ্যে কয়েকজন সম্প্রতিক মাসগুলোতে রাশিয়া সফরও করেছেন বলে জানা গেছে।

রাশিয়ার পক্ষ থেকে এ ব্যাপারে কোনো ব্যাখ্যা না দেওয়া হলেও দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইইউ নিষেধাজ্ঞার ফলাফল এই নিষেধাজ্ঞা।

২০১৪ সালের মার্চে ক্রিমিয়া ইস্যুতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। পরবর্তীতে ইউক্রেন সংকটে রাশিয়ার উষ্কানির অভিযোগ এনে কয়েক দফায় মেয়াদ বাড়ানো হয় নিষেধাজ্ঞার। বর্তমানেও নিষেধাজ্ঞা বলবৎ  রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, মে ৩১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।