ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ক্যাবের ভাড়া না দেওয়ায় ৩০ মাইল হাঁটার সাজা !

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জুন ১, ২০১৫
ক্যাবের ভাড়া না দেওয়ায় ৩০ মাইল হাঁটার সাজা ! ভিক্টোরিয়া ব্যাসকম

ঢাকা: ক্যাবের ভাড়া পরিশোধ না করায় এক নারীকে ৩০ মাইল হাঁটার সাজা ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত।

ভিক্টোরিয়া ব্যাসকম নামের ওই মার্কিন নারীর বিরুদ্ধে ওহিও রাজ্যের একটি আদালত এই আদেশ দেন বলে সোমবার (০১ জুন) জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



ব্যাসকমের বিরুদ্ধে অভিযোগ, ক্লিভল্যান্ড থেকে পেইনসভিলে যাওয়ার পর ভাড়া না মিটিয়েই ক্যাব থেকে নেমে তিনি চলে যান। এই দুরত্ব অতিক্রমের ফলে তার ভাড়া উঠেছিল ৬৬ ইউরো (বাংলাদেশি মুদ্রায় সাড়ে ৫ হাজার টাকার কিছু বেশি)।

পরবর্তীতে ক্যাব চালক আদালতের স্মরণাপন্ন হলে বিচারক মাইকেল সিক্কোনেত্তি তার রায়ে বলেন, অপরাধ প্রমাণিত হওয়ায় অভিযুক্তকে ভাড়া আদায়সহ ৩০ দিনের কারাদণ্ডে দণ্ডিত করা হল। তবে কারাবাস এড়াতে চাইলে টানা ৩০ মাইল হাঁটতে হবে অপরাধীকে।

ভাড়া না দেওয়ার ব্যাখ্যা হিসেবে ব্যাসকম আদালতকে বলেন, আমি সর্বশেষ যাত্রী ছিলাম না ওই ক্যাবের। ভেবেছিলাম, সেখানে বাকি যারা আছে, তারা ভাড়াটা মিটিয়ে দেবে।

বিচারক তখন প্রশ্ন করেন, যদি ক্যাব না থাকতো, তাহলে আপনি কি করতেন? জবাবে ব্যাসকম বলেন, হেঁটে যেতাম।

অপরাধীর এই জবাবের প্রেক্ষিতেই বিচারক ৪৮ ঘণ্টার মধ্যে ৩০ মাইল হাঁটতে হবে বলে সাজা ঘোষণা করেন। এর বিকল্প হিসেবে এক মাস কারাবাসের আদেশ দেন আদালত। তবে উভয় সাজার ক্ষেত্রেই অর্থদণ্ড হিসেবে ৬৬ ইউরো পরিশোধের আদেশ বলবৎ থাকবে বলে জানানো হয় এসময়।

বিচারকের রায় ঘোষণা হলে হাঁটার সাজা মেনে নেন ব্যাসকম। সেক্ষেত্রে জিপিএস সিস্টেমের মাধ্যমে তার হাঁটার বিষয়টি আদালত তদারকি করবে বলে জানান বিচারক।

বিচারক মাইকেল সিক্কোনেত্তি (অনেকে তাকে ‘সৃষ্টিশীল সিক্কোনেত্তি’ বলে ডাকেন) এবারই প্রথম এমন অভিনব সাজা দিলেন না। এর আগেও কখনও অপরাধীকে জঙ্গলে রাত কাটানোর আদেশ দিয়ে কিংবা রাস্তার ধারে বিলবোর্ড হাতে দাঁড়িয়ে থাকার নির্দেশ দিয়ে সংবাদ শিরোনাম হয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জুন ০১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।