ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দেউলিয়া মালয়েশিয়া এয়ারলাইনস, ছয় হাজার কর্মী ছাঁটাই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, জুন ১, ২০১৫
দেউলিয়া মালয়েশিয়া এয়ারলাইনস, ছয় হাজার কর্মী ছাঁটাই

ঢাকা: প্রায় দেউলিয়া হয়ে যাওয়া মালয়েশিয়া এয়ারলাইনস তার ছয় হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। সেই সঙ্গে অলাভজনক রুটগুলো বন্ধ করে দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে।



মালয়েশিয়া এয়ারলাইনসের নতুন নিয়োগপ্রাপ্ত নির্বাহী পরিচালক ক্রিস্টোফার মুলারের বরাত দিয়ে সোমবার (০১ জুন) এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদামাধ্যম।

বর্তমানে এয়ারলাইনসটিতে ২০ হাজারের বেশি কর্মী রয়েছে জানিয়ে মুলার বলেন, আমরা টেকনিক্যালি এখন দেউলিয়া। ২০১৪ সালের বড় দুই দুর্ঘটনারও বেশ আগে থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে।

২০১৪ সালের ৮ মার্চ দুইশ ৩৯ জন আরোহী নিয়ে বিস্ময়করভাবে নিখোঁজ হয় এয়ারলাইনসটির ফ্লাইট এমএইচ-৩৭০। প্লেনটি অথবা এর আরোহীদের আজ পর্যন্ত কোনো খোঁজ পাওয়া যায়নি। এ ঘটনার তিন মাস পর একই বছর ১৭ জুলাই দুইশ’ ৯৮ জন আরোহী নিয়ে বিধ্বস্ত হয় অপর একটি ফ্লাইট এমএইচ-১৭। এই দুই দুর্ঘটনায় ব্যাপক ক্ষতির মুখে পড়ে মালয়েশিয়ান এয়ারলাইনস।

এছাড়া আগে থেকেই মালয়েশিয়া এয়ারলাইনস লোকসানে ছিল। ২০০৮ সালের পর থেকে প্রতিষ্ঠানটি আর লাভের মুখ দেখেনি। সেই সঙ্গে ২০১১, ২০১২ ও ২০১৩ সালে প্রতিষ্ঠানটি সবচেয়ে বেশি লোকসানের মুখে পড়ে। এই তিন বছরে মালয়েশিয়া এয়ারলাইনস মোট একশ’ ৩০ কোটি মার্কিন ডলার লোকসান দেয়।

সব ধরণের ক্ষতি পুষিয়ে উঠতে এয়ারলাইনসটিতে একশ’ ৮০ কোটি মার্কিন ডলারের পুনর্গঠন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে অলাভজনক রুটগুলো বন্ধ করে দেওয়া, নতুন ঊর্ধ্বতন ব্যবস্থাপনা পর্ষদ নিয়োগ ও কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তে যায় এর পরিচালনা পর্ষদ।

সাম্প্রতিক মাসগুলোয় মালয়েশিয়া এয়ারলাইনস পুনর্গঠনের অংশ হিসেবে বেশ কিছু সম্পদও বিক্রি করে দিয়েছে। এছাড়া খাজানা ন্যাশনাল প্রতিষ্ঠানটির কিছু শেয়ার কিনে নিয়েছে। খাজানা ন্যাশনাল মালয়েশীয় সরকারের সম্পদ তহবিল। মালয়েশিয়া এয়ারলাইনসের ৭০ শতাংশের মালিকানা এই তহবিলের অধীনে।

ক্রিস্টোফার মুলার জানান, ২০১৫ সালের মধ্যে তিনি লোকসানের দিকগুলো বন্ধের ব্যবস্থা নিতে চান। ২০১৬ সাল নাগাদ ব্যবসাটাকে একটা স্থিতিশীল পর্যায়ে আনার পরিকল্পনা রয়েছে তার। সবকিছু ঠিক থাকলে ২০১৭ সাল থেকে ব্যবসা আবার প্রসারিত হতে শুরু করবে বলে আশা প্রকাশ করেছেন মুলার।

৫২ বছর বয়সী জার্মান নাগরিক ক্রিস্টোফার মুলার এর আগে আয়ারল্যান্ডের বেসরকারি বিমান চলাচল সংস্থা আয়ের লিঙ্গাসে কর্মরত ছিলেন। তার নেতৃত্বে প্রতিষ্ঠানটি প্রায় শুন্যের কোঠা থেকে উঠে প্রতিযোগীতামূলক বাজারে বিশেষ স্থান দখল করতে সক্ষম হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জুন ০১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।