ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জাপানের পেনশন অধিদফতরের কম্পিউটার হ্যাক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জুন ১, ২০১৫
জাপানের পেনশন অধিদফতরের কম্পিউটার হ্যাক ছবি: সংগৃহীত

ঢাকা: জাপানের পেনশন অধিদফতরের কম্পিউটার সিস্টেম হ্যাক হয়েছে। এ ঘটনায় প্রায় সাড়ে ১২ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।



দেশটির পেনশন অধিদফতরের প্রেসিডেন্ট তোইশিরো মিজুশিমার বরাত দিয়ে সোমবার (০১ জুন) জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

তোইশিরো জানান, অধিদফতরের এক কর্মকর্তা ভাইরাস সম্বলিত একটি ই-মেইল খোলামাত্র কম্পিউটার সিস্টেমটি হ্যাক হয়। সঙ্গে সঙ্গে পেনশনভোগী সাড়ে ১২ লাখ অবসরপ্রাপ্তের যাবতীয় তথ্য পাচার হয়ে যায়।

তবে কেন্দ্রীয় কম্পিউটার সিস্টেমটি পর্যন্ত যেতে পারেনি হ্যাকাররা বলে জানান তিনি। এই কম্পিউটার সিস্টেমে পেনশনভোগীদের অর্থনৈতিক ও কর্মজীবনের ইতিহাস সংরক্ষিত রয়েছে।

ঘটনাটি গত সপ্তাহে ঘটে জানিয়ে তোইশিরো বলেন, আমরা পুলিশকে জানিয়েছি বিষয়টা। তারা এ ব্যাপারে তদন্ত করছে।

হ্যাকিং ভাইরাস ছড়িয়ে পড়া আটকাতে অধিদফতরের আক্রান্ত কম্পিউটারটি সংযোগ বিচ্ছিন্ন করে আলাদা করে রাখা হয়েছে বলে জানান তিনি।

পেনশন অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, যেসকল ব্যক্তির তথ্য হাতিয়ে নিতে পেরেছে হ্যাকাররা, তাদের নতুন করে অ্যাকাউন্ট করা হবে।

জাপানের পেনশন অধিদফতর বিশ্বের সবচেয়ে বড় অবসর ভাতা প্রতিষ্ঠান। এর আগে ২০০৭ সালে এক ঘটনায় প্রায় পাঁচ কোটি ব্যক্তির তথ্য হারিয়ে যায় দফতরের রেকর্ড থেকে। এর পরপরই প্রতিষ্ঠানটি ঢেলে সাজানোর ঘোষণা দেয় সরকার।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, জুন ০১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।