ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সাড়ে চারশ’ আরোহী নিয়ে চীনে ফেরিডুবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৮ ঘণ্টা, জুন ২, ২০১৫
সাড়ে চারশ’ আরোহী নিয়ে চীনে ফেরিডুবি ছবি: সংগৃহীত

ঢাকা: প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত চীনের ইয়াংসি নদীতে পর্যটকবাহী ফেরিডুবিতে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। সোমবার স্থানীয় সময় রাত সাড়ে নয়টায় ডুবে যাওয়ার সময় ফেরিতে কমপক্ষে সাড়ে চারশ’ আরোহী ছিলেন বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া।



ফেরির আরোহীদের মধ্যে ৪০৫ জন যাত্রী, ৫ জন ট্রাভেল এজেন্সির কর্মী এবং ৪৭ জন ক্রু। ফেরির যাত্রীদের অধিকাংশের বয়স ৫০ থেকে ৮০ বছর। ডুবে যাওয়ার সময় তাদের বেশিরভাগই ঘুমিয়ে ছিলেন।

চীনের পূর্বাঞ্চলীয় নানজিং শহর থেকে দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় চংকিং শহরে যাচ্ছিলো ফেরিটি। এ ঘটনায় এখন পর্যন্ত একটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া কমপক্ষে ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

চীনের ইয়াংসি নদীর নৌ চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, হুবেই প্রদেশের জিয়ানলি এলাকায় ঝড়ের কবলে পড়ে ডুবে যায় জাহাজটি। তবে এ সময় এটি কোনো বিপদসংকেত দেখায়নি। জাহাজডুবির পর কয়েকজন আরোহী সাঁতরে নদীর তীরে উঠে পুলিশে খবর দেয়। নদীর যে স্থানে ফেরিটি ডুবে গেছে তা কমপক্ষে ৫০ ফুট গভীর বলে জানা গেছে। সেখানে তীব্র স্রোতও রয়েছে।

এদিকে ফেরিডুবির বিষয়ে শোক প্রকাশ করে চীনের প্রেসিডেন্ট সি জিনপিং জানিয়েছেন উদ্ধার অভিযানে সর্বাত্মক প্রচেষ্টা চালানো হবে। ইতোমধ্যেই ঘটনাস্থলে উপস্থিত হয়ে উদ্ধার অভিযান তদারকি করছেন প্রধানমন্ত্রী লি কেকিয়াং।

রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি জানিয়েছে, উদ্ধার অভিযানে দুই হাজার ১শ’ সেনা অংশ নিয়েছেন। তবে তীব্র বাতাস এবং ভারী বৃষ্টিপাতের জন্য উদ্ধার অভিযান বিঘ্নিত হচ্ছে।

প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত চীনের ইয়াংসি নদী পর্যটকদের নৌ বিহারের একটি আকর্ষণীয় স্থান। এখানেই অবস্থিত বিখ্যাত থ্রি জর্জেস রিভার ক্যানিয়ন।

বাংলাদেশ সময়: ০৫৫৫ ঘণ্টা, জুন ০২, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।