ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মার্স আক্রান্ত দুই দ. কোরীয়ের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, জুন ২, ২০১৫
মার্স আক্রান্ত দুই দ. কোরীয়ের প্রাণহানি সংগৃহীত

ঢাকা: মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রম (মার্স) ভাইরাসের সংক্রমণের শিকার হয়ে দক্ষিণ কোরিয়ায় দু’জন মারা গেছে।

সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে এই রোগের প্রাদুর্ভাব সবচেয়ে বেশি হলেও সম্প্রতি তা দক্ষিণ কোরিয়াতেও ছড়াতে শুরু করেছে।



মারা যাওয়া দু’জনের একজন ৫৮ বছরের এক নারী। তিনি মধ্যপ্রাচ্য ভ্রমণ করে আসা এক দক্ষিণ কোরীয়র মাধ্যমে আক্রান্ত হন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য অধিদফতর। নিহত অপর ব্যক্তির বয়স ৭১। দু’জনের কারোরই নাম-পরিচয় প্রকাশ করেনি দেশটির কর্তৃপক্ষ।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় ১৭ জন মার্স আক্রান্ত রোগী সনাক্ত করা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, খুব দ্রুত রোগটি ছড়িয়ে পড়ছে।

স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা কউন জুন-উক জানিয়েছেন, প্রায় সাতশ’ মানুষকে নীবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। এদের প্রত্যেকেই মার্স আক্রান্ত রোগীর সংস্পর্শে গেছেন বলে খবর আছে। তাদেরকে অন্যদের থেকে আলাদা করে রাখা হয়েছে।

মার্স রোগে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ২০১২ সালের জুন মাসে সৌদি আরবে।

মার্স নামের এই আরএনএ ভাইরাসের আক্রমণের প্রাথমিক উপসর্গ জ্বর আসা ও শ্বাস-প্রশ্বাসে সমস্যা হওয়া। উপসর্গ দেখে প্রথমে মনে হবে, সাধারণ ঠাণ্ডা-সর্দির কারণেই এমনটা হচ্ছে। কিন্তু দ্রুত চিকিৎসকের স্মরণাপন্ন না হলে পরবর্তীতে নিউমোনিয়া ও কিডনি বিকল হয়ে পড়ে রোগীর।

তবে বিশেষজ্ঞরা মনে করেন, এই ভাইরাসটি ততোটা সংক্রমণ ঘটায় না। এ পর্যন্ত সারা বিশ্বে এক হাজার একশ ৬৭ জন মার্স আক্রান্ত হয়েছে, যাদের মধ্যে চারশ ৭৯ জনের প্রাণহানি হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, মার্স ভাইরাসের সংক্রমণে মৃত্যুর হার ২৭ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুন ০২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।