ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ফিফার কর্মকর্তারা ঘুষ নিতে রাজি হয়েছিলেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৮ ঘণ্টা, জুন ৪, ২০১৫
ফিফার কর্মকর্তারা ঘুষ নিতে রাজি হয়েছিলেন

ঢাকা: ফিফার সাবেক নির্বাহী কমিটির সদস্য চাক ব্ল্যাজার বলেছেন, ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ আয়োজনের লক্ষে ভোট দিতে তিনি এবং নির্বাহী কমিটির অন্য সদস্যরা ঘুষ নিতে রাজি হয়েছিলেন।

বুধবার (০৩ জুন) আমেরিকার একটি রাজ্যের আদালতে ব্ল্যাজার এ স্বীকারোক্তি দেন।



তিনি বলেন, ২০০৪ থেকে শুরু করে ২০১১ সাল পর্যন্ত,  ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ ফুটবল আয়োজনের লক্ষে দেশটি নির্বাচিত করতে তিনি ও নির্বাহী কমিটির অন্য সদস্যরা ঘুষ নিতে রাজি হয়েছিলেন।

তিনি আরো বলেন, তিনি ১৯৯৮ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য ঘুষ নিয়েছিলেন।
 
১৯৯০ থেকে ২০১১ পর্যন্ত উত্তর ও মধ্য আমেরিকার ফুটবল কর্মকর্তাদের মধ্যে ব্ল্যাজার দ্বিতীয় শীর্ষ ব্যক্তি ছিলেন। এছাড়া, ১৯৯৭ থেকে ২০১৩ সাল পযণ্ত ফিফার নির্বাহী কমিটির সদস্য ছিলেন।  

অপরাধ কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে আমেরিকায় ফিফার বিরুদ্ধে অনেকগুলো মামলা শুরু হয়েছে। এর প্রেক্ষিতে সংস্থাটির প্রেসিডেন্ট  সেপ ব্ল্যাটার পদত্যাগ করেন।

গত সপ্তাহে আমেরিকার একটি আদালত ফিফার কর্মকর্তাসহ ১৪ জনের বিরুদ্ধে ঘুষ ও মানি লন্ডারিংয়ের অপরাধে চার্জশিট দাখিল করে করে। এতে চার জনের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়, তাদের মধ্যে ব্ল্যাজার একজন।

অভিযুক্তরা গত ২৪ বছরে ১৫০ মিলিয়ন ডলার ঘুষ হিসেবে গ্রহণ করেছে বলে আমেরিকার বিচার বিভাগ দাবি করে আসছে।

বাংলাদেশ সময়: ০৩২৭ ঘণ্টা, জুন ০৪, ২০১৫     
এমজেড/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।