ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেনে সংঘাতে নিহত অন্তত ২৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জুন ৪, ২০১৫
ইউক্রেনে সংঘাতে নিহত অন্তত ২৪ ছবি: সংগৃহীত

ঢাকা: ইউক্রেনের পূর্বাঞ্চলে আবারও সংঘাত ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। এ ঘটনায় এ পর্যন্ত অন্তত ২৪ জন নিহত হয়েছে।



সরকারি বাহিনী ও রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদিরা একে অপরকে এই সংঘাতের জন্য দায়ী করেছে বলে বৃহস্পতিবার (০৪ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়।

ইউক্রেনের সরকারি বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, বিদ্রোহীরা ডনেটস্কে বুধবার (০৩ জুন) রাতভর ইউক্রেন বাহিনীর অবস্থানে হামলা চালায়। এসময় হাজারের বেশি বিদ্রোহী সেনা হামলায় অংশ নেয়। তাদের সঙ্গে ছিল এক ডজনেরও বেশি যুদ্ধট্যাংক।

বিবৃতিতে আরও বলা হয়, সরকারি বাহিনী এই হামলার সমুচিত জবাব দিয়েছে।

চলতি বছর ফেব্রুয়ারিতে যুদ্ধবিরতি শুরু হওয়ার পর এই প্রথম ব্যাপক আকারে সংঘর্ষের খবর পাওয়া গলে ইউক্রেনে।

বিচ্ছিন্নতাবাদী শীর্ষ নেতা ভ্লাদিমির কনোনফ রাশিয়ান সংবাদসংস্থা ইন্টারফ্যাক্সকে বলেন, ইউক্রেন বাহিনীই এই উত্তেজনার জন্য দায়ী। তারা শেল ছুড়তে শুরু করে হঠাৎ করে।

তিনি জানান, তাদের হামলায় বেসামরিক লোকসহ অন্তত ২৪ জন নিহত হয়েছে।

ডনেটস্ক অঞ্চলের পুলিশ প্রধান ভিয়াচেস্লাভ আব্রস্কিন জানান, ডনেটস্ক থেকে ৩০ কিলোমিটার দূরবর্তী মারিনকা ও জিওরজিফকায় বুধবার (০৩ জুন) সকাল থেকেই ব্যাপক সংঘাত চলছে। এই এলাকা ইউক্রেন বাহিনীর নিয়ন্ত্রণাধীন ছিল।

তিনি বলেন, শত্রুরা মারিনকায় রকেট ও ট্যাংক হামলা পরিচালনা করছে।

জিওরজিফকা ও কুরাখফে এলাকার চেকপয়েন্ট বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানান তিনি। এই দুই এলাকা ডনেটস্ক থেকে ৪০ কিলোমিটারের মধ্যে অবস্থিত।

রাশিয়ান সংবাদসংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, ডনেটস্কের একটি হাসপাতালে ৯০ জনেরও বেশি আহত লোককে ভর্তি করা হয়েছে।

এদিকে, বুধবারের সংঘাতে বিদ্যুৎবিপর্যয় হওয়ায় স্কশিনস্কি ও জাসিয়াদকো এলাকায় অন্তত নয়শ খনিকর্মী মাটির নিচে অন্ধকারে আটকা পড়ে। জাসিয়াদকো এলাকায় আটকা পড়া কর্মীদের সবাইকে এদিন সন্ধ্যার মধ্যে উদ্ধার করা গেলেও স্কশিনস্কি এলাকায় আটকা পড়া কর্মীদের উদ্ধারে এখনও তৎপরতা চলছে। এই এলাকায় মাটির নিচে অন্তত তিনশ কর্মী আটকা পড়ে আছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

গত বছর এপ্রিলে ইউক্রেনের সরকারি বাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে সংঘাত শুরুর পর এ পর্যন্ত প্রায় সাড়ে ছয় হাজার মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো।

ইউক্রেন সরকার ও পশ্চিমা শাসকগোষ্ঠি এই সংকটের জন্য বরাবরই রাশিয়াকে দায়ী করে আসছে। তবে মস্কো এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে সবসময়।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জুন ০৪, ২০১৫/ আপডেট: ১৩২৭ ঘণ্টা
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।