ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পরমাণু আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, জুন ৪, ২০১৫
পরমাণু আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি ছবি: সংগৃহীত

ঢাকা: ছয় বিশ্বশক্তির সঙ্গে পরমাণু আলোচনায় বিশেষ অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে ইরান।

বৃহস্পতিবার (০৪ জুন) দেশটির পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



ভিয়েনায় অনুষ্ঠিতব্য পরবর্তী ধাপের পরমাণু বৈঠকে অংশ নিতে সেখানে পৌঁছেই রাষ্ট্রীয় সংবাদ সংস্থার সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, আমরা চূড়ান্ত খসড়ায় আরও কিছুটা এগিয়ে গেছি। বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে একমত হয়েছে সকল পক্ষ।

তিনি বলেন, তবে কিছু বিষয় সমাধান বাকি রয়ে গেছে। তাই আলোচনা এখনও চলছে।

ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, চীন ও রাশিয়া দেশটির সঙ্গে একটি চুক্তিতে যাওয়ার চেষ্টা করছে। চুক্তিটি সম্পাদিত হলে ইরানের ওপর থেকে অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা উঠে যাবে। এর বিনিময়ে ইরানকে তার শক্তি উৎপাদন কেন্দ্র নতুন করে সাজাতে হবে, যাতে প্লুটোনিয়াম ব্যবহারে কোনো অস্ত্র তৈরি করা না যায়। এছাড়া আগামী পনের বছরের জন্য ইউরেনিয়ামের মজুদ তিন দশমিক ৬৭ শতাংশের বেশি করা যাবে না বলেও সীমাবদ্ধতা তৈরি করে দেওয়া হবে। এই পরিমাণের বেশি ইউরেনিয়ামের মজুদ যে দেশেরই থাকে, তার পক্ষেই পারমাণবিক বোমা তৈরি করা সম্ভব।

গত সপ্তাহে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত পরমাণু আলোচনা বৈঠক কোনো অগ্রগতি ছাড়াই শেষ হয়। বিশেষ করে, ইরানের সেনা স্থাপনাগুলোয় মার্কিন পরিদর্শনের বিষয়টিতে একমত হতে পারেনি কোনো পক্ষ।

এছাড়া ইরানি বর্তমান পরমাণু কর্মসূচি সম্পর্কে সঠিক ধারণা পেতে সেখানে জাতিসংঘ প্রতিনিধি দলের পরিদর্শনের বিষয়টিতেও একমত হতে পারেনি কোনো পক্ষ।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।