ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উদ্বাস্তু রোহিঙ্গাদের আশ্রয় দেবে ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জুন ৪, ২০১৫
উদ্বাস্তু রোহিঙ্গাদের আশ্রয় দেবে ইন্দোনেশিয়া

ঢাকা: বাস্তুহারা রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানানোর উদ্যোগ নিয়েছে ইন্দোনেশিয়া। উত্তরাঞ্চলের আচেহ প্রদেশ ও উত্তর সুমাত্রায় মানবেতর জীবন যাপন করা প্রায় ১৮শ’ রোহিঙ্গা ও সাগরে ভাসমান মানুষদের উদ্ধার করে ন্যূনতম মৌলিক অধিকার নিয়ে জীবন যাপনের সাধ্যমত সুযোগ ও আইনি সুরক্ষা দিতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।



ইন্দোনেশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক নিরাপত্তা ও নিরস্ত্রীকরণ বিভাগের পরিচালক অ্যান্ডি রাচমিয়ানতো’র বরাত দিয়ে বৃহস্পতিবার (৪ জুন) স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

সংবাদমাধ্যম জানায়, আচেহ’র উত্তর ও পূর্বাঞ্চলে প্রস্তাবিত এসব আশ্রয়কেন্দ্রে কয়েক মাসের মধ্যেই বসবাসের সুযোগ পাবে রোহিঙ্গারা।

সাগরে ভাসমান অভিবাসীদের উদ্ধার এবং মানবপাচারকারীদের আটক করতে অভিযান অব্যাহত থাকার মধ্যে বৃহস্পতিবার (৪ জুন) এ উদ্যোগের কথা জানালেন রাচমিয়ানতো।

তিনি জানান, আশ্রয়কেন্দ্র নির্মাণের পরিকল্পনা ছাড়াও অভিবাসী সংকট কাটাতে বছরব্যাপী একটি কর্মতৎপরতার পরিকল্পনাও করছে তার দেশ।

রাচমিয়ানতো বলেন, ‍আমর‍া অভিবাসী বিষয়ে বেশ কিছু পরিকল্পনা করছি। অভিবাসীদের আশ্রয় ও এ সংকট নিরসনে বেশ কিছু পরিকল্পনা নেওয়া হয়েছে। আমাদের রাজনৈতিক সম্পর্ক, বিচার, মানবাধিকার, মানব উন্নয়ন ও মানবতা বিষয়ক মন্ত্রণালয়ের সমন্বয়ে এই পরিকল্পনাগুলো বাস্তবায়ন হবে।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।