ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চীনে ফেরিডুবি

একাংশ উত্তোলন, বেঁচে থাকার আশা ক্ষীণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, জুন ৫, ২০১৫
একাংশ উত্তোলন, বেঁচে থাকার আশা ক্ষীণ ছবি: সংগৃহীত

ঢাকা: সাড়ে চারশ’র বেশি আরোহী নিয়ে চীনের ইয়াংসি নদীতে ডুবে যাওয়া ফেরিটির একাংশ উত্তোলন করতে সক্ষম হয়েছেন উদ্ধারকর্মীরা। এ ঘটনায় চার শতাধিক হতভাগ্যের সলিল সমাধি হয়েছে বলে ধ‍ারণা করা হচ্ছে।



গত সোমবার (০১ জুন) স্থানীয় সময় রাত সাড়ে নয়টার দিকে ‘ডংফ্যাংঝিশিং (ইস্টার্ন স্টার)’ নামের পর্যটকবাহী ফেরিটি ঝড়ের কবলে পড়ে ডুবে যায়। মাত্র ১৪ জন আরোহী সাঁতরে তীরে উঠতে সক্ষম হন।

দেশটির ৬০ বছরের ইতিহাসে এটিই সবচেয়ে ভয়াবহ ঘটনা বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

এ ঘটনায় কারো বেঁচে থাকার আশা ক্ষীণ উল্লেখ করে কর্তৃপক্ষ বলছে, সার্বিক পরিস্থিতি বিবেচনায়, ফেরিটিতে আর কারো বেঁচে থাকার আশা নেই। ফেরিটির ডানপাশ পানির ওপরে তোলা হয়েছে। এখন এর ভেতরে কাজ করা হচ্ছে।

ফেরিডুবির ঘটনায় এখন পর্যন্ত ৯৭ জনের মরদেহ উদ্ধারের কথা জানিয়েছে কর্তৃপক্ষ। এর আগে উল্টে থাকা ফেরিটির ভেতরে অনেকে এখনও জীবিত রয়েছেন, এমন আশায় তাদের উদ্ধারে ফেরিটির তলদেশে একটি ফুটা (৫৫ সে.মি. বাই ৬০ সে.মি.) করা হয়।

৭৬ মিটার লম্বা ফেরিটির ওজন দুই হাজার দু’শ টন। ফেরির মালিক চংকিং ইস্টার্ন শিপিং কর্পোরেশন। সাংহাইয়ের একটি ট্রাভেল এজেন্সির মাধ্যমে ফেরিটি ভাড়া করে পর্যটকরা। গত এপ্রিলে এটি চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ের উদ্দেশ্যে পশ্চিমাঞ্চলীয় শহর নানজিং ত্যাগ করে। যাত্রাপথে ফেরিটির দেড় হাজার কিলোমিটার (৯৩০ মাইল) পাড়ি দেওয়ার কথা ছিল।

চীনের ইয়াংসি নদীর নৌ চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, হুবেই প্রদেশের জিয়ানলি এলাকায় ঝড়ের কবলে পড়ে ডুবে যায় জাহাজটি। তবে এ সময় এটি কোনো বিপদসংকেত দেখায়নি।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জুন ০৫, ২০১৫
জেডএস/

** ৭৫ মরদেহ উদ্ধার, নিখোঁজ এখনও প্রায় চারশ’
** নিখোঁজ আরোহীদের স্বজনদের বিক্ষোভ
** ৬৫ মরদেহ উদ্ধার, নিখোঁজ প্রায় চারশ’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।