ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জি-৭ সম্মেলনে রাশিয়া নিয়ে আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, জুন ৭, ২০১৫
জি-৭ সম্মেলনে রাশিয়া নিয়ে আলোচনা ছবি: সংগৃহীত

ঢাকা: জার্মানিতে রোববার (৭ জুন) শুরু হয়েছে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭-এর বার্ষিক শীর্ষ সম্মেলন। সেখানে পৌছেই আলোচনার বিষয় নির্ধারণ করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।



তিনি বলেন, জি-৭ নেতারা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কথা বলবে। সেইসঙ্গে সহিংস উগ্রবাদ, জলবায়ু পরিবর্তন ইত্যাদি বিষয়ও আলোচনা করা হবে।

একসময় রাশিয়াও এই জোটবদ্ধ ছিল। তখন এর নাম ছিল জি-৮। পরে রাশিয়া ক্রিমিয়া দখল করে নিলে তার সদস্যপদ স্থগিত করা হয়। পরে এর নাম হয় জি-৭।

স্বাগতিক জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ছাড়াও সম্মেলনে অন্যান্যে মধ্যে অংশ নিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি, কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

আরও যোগ দিচ্ছেন জাতিসংঘ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), বিশ্বব্যাংক ও বিশ্ববাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মতো বহুপক্ষীয় প্রতিষ্ঠানগুলোর প্রধান এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রধান নির্বাহী জ্যঁ-ক্লদ জাঙ্কার।

জি-৭ সম্মেলনে সাধারণত পররাষ্ট্র, নিরাপত্তা ও অর্থনীতিসংশ্লিষ্ট বিষয়েই আলোচনা হয়ে থাকে। তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দুর্নীতি রোধের ওপরে বেশি আলোকপাত করবেন। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ঘুষ কেলেঙ্কারির প্রেক্ষাপটে তিনি বিশ্বব্যাপী দুর্নীতি বিরুদ্ধে লড়াই শুরুর আহ্বান জানাবেন।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, জুন ০৭, ২০১৫
কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।