ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নিখোঁজ ভারতীয় প্লেনের সংকেত শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
নিখোঁজ ভারতীয় প্লেনের সংকেত শনাক্ত ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজের সোনারে সাগরের তলদেশ থেকে বিশেষ ধরনের একটি সংকেত ধরা পড়েছে। এই সংকেত নিখোঁজ ভারতীয় ডোর্নিয়ার প্লেনটির হওয়ার সম্ভাবনা বলে মনে করছে দেশটির কর্তৃপক্ষ।



চেন্নাইয়ে কোস্ট গার্ডের (পূর্ব) কমান্ডার (মহাপরিদর্শক) এসপি শর্মার বরাত দিয়ে শনিবার (১১ জুন) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

তিনি জানিয়েছেন, নৌবাহিনীর জাহাজ আইএনএস সন্ধ্যকে সোনার সংকেতটি ধরা পড়েছে। নিখোঁজ প্লেনটিতে সোনার সংকেত সনাক্তের পর তার প্রতিউত্তর করার যন্ত্র রয়েছে। প্লেন বিকল হয়ে যাওয়ার পর ৩০ দিন পর্যন্ত এটি সংকেত পাঠাতে পারে।

বিস্তারিত তথ্য পেতে পরবর্তী প্রকিয়াগুলো শুরু হয়েছে জানিয়ে এসপি শর্মা আরও জানান, গত ১১ জুন মধ্য রাত থেকে কারাইকাল-কুদ্দালোর উপকূলে অনুসন্ধান শুরু করে আইএনএস সন্ধ্যক।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেও আইএনএস সন্ধ্যকের সংকেত পাওয়ার বিষয়টি স্বীকার করা হয়েছে। নৌবাহিনীর একটি সাবমেরিন ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছে বলে জানানো হয়েছে মন্ত্রণালয়টির পক্ষ থেকে।

গত সোমবার (৮ জুন) রুটিন প্রশিক্ষণের সময় স্থানীয় সময় রাত ১০টায় নিখোঁজ হয় তিন আরোহী নিয়ে ডোর্নিয়ার প্লেনটি।

নিখোঁজ হওয়ার আগে সর্বশেষ ত্রিচাইয়ের বিমানবন্দর রাডারে প্লেনটির সংকেত ধরা পড়ে। সেসময় এটি কারাইকাল উপকূলের উত্তর-পূর্ব দিকে অবস্থান করছিল।

প্লেনটি নিখোঁজের পরপরই ভারতীয় নৌবাহিনী, কোস্ট গার্ড ও তামিলনাড়ুর নিরাপত্তা সংস্থাগুলো ব্যাপক অনুসন্ধান শুরু করে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।