ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বব্যাপী সমালোচনা

সৌদিতে ব্লগারের হাজার বেত্রাঘাত ও কারাদণ্ড বহাল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জুন ৭, ২০১৫
সৌদিতে ব্লগারের হাজার বেত্রাঘাত ও কারাদণ্ড বহাল ছবি: সংগৃহীত

ঢাকা: সৌদিতে এক ব্লগারের ১০০০ বেত্রাঘাত ও ১০ বছরের কারাদণ্ড বহাল রেখেছেন দেশটির একটি আদালত। বিশ্বব্যাপী সমালোচনা সত্ত্বেও রাইফ বাদওয়ানির এ কারাদণ্ড অব্যাহত রাখা হলো।



গত জানুয়ারিতে বাদওয়ানিকে ৫০ বেত্রাঘাত দেওয়া হয়। পরে আইনশৃঙ্খলা বাহিনী বেত্রাঘাত করছে এমন একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়লে আন্তর্জাতিকভাবে সমালোচনার মুখে পড়ে সৌদি।

পরে অবশ্য রহস্যময় কারণে দ্বিতীয় মেয়াদে বাদওয়ানিকে আর বেত্রাঘাত করা হয়নি। প্রতি শুক্রবার বেত্রাঘাত করার কথা থাকলেও তিনি শারিরীকভাবে সুস্থ নন এমন কথা বলে তার শাস্তি স্থগিত করা হয়।

ইলেকট্রনিক চ্যানেলের মাধ্যমে ইসলামকে ‘অবমাননা’ করায় ২০১২ সালে গ্রেফতার হন বাদওয়ানি। বাদওয়ানি গ্রেফতার হওয়ার আগে ‘লিবারেল সৌদি নেটওয়ার্ক’ চ্যানেলের মাধ্যমে অনলাইনে ধর্মীয় ও রাজনৈতিক বিষয় নিয়ে বিতর্ককে উৎসাহিত করতেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তির স্ত্রী কানাডা থেকে বার্তা সংস্থা এএফপিকে জানান, এটি চূড়ান্ত রায় যেটি আর কখনোই পরিবর্তন হবে না। পূর্ণাঙ্গ রায় কার্যকর হলে তার স্বামীর মৃত্যুও হতে পারে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

গত মার্চে রায়ের সমালোচনা করায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি বিস্ময় প্রকাশ করে সৌদি সরকার। তখন সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে অভ্যন্তরীণ যেকোনো বিষয়ে বাইরের হস্তক্ষেপের নিন্দা জানায়।

সৌদি আরবে কোনো রাজনৈতিক ভিন্ন মতালম্বীকে সহ্য করা হয় না। কঠোর ইসলামিক আইন দ্বারা তা দমন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুন ০৭, ২০১৫
কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।