ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মার্স আক্রান্তদের ঘরে রাখতে সেলফোন ট্র্যাক!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, জুন ৮, ২০১৫
মার্স আক্রান্তদের ঘরে রাখতে সেলফোন ট্র্যাক!

ঢাকা: প্রাণঘাতী মিডল ইস্ট রেসপিরেটরি-সিনড্রম বা মার্স-করোনা ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে অভিনব ব্যবস্থা নিতে চলেছে দক্ষিণ কোরিয়া। যেন অন্যের দেহে সংক্রমিত হতে না পারে, সেজন্য এই ভাইরাসে আক্রান্তদের ঘরে রাখতে তাদের সেলফোন ট্র্যাক করার পরিকল্পনা নিয়েছে সিউল প্রশাসন।



দেশটির উপ-প্রধানমন্ত্রী চই কিয়াং-হাওয়ানকে উদ্ধৃত করে সোমবার (৮ জুন) এ খবর দিয়েছে আন্তর্জাতি সংবাদমাধ্যম। রোববার (৭ জুন) মধ্যাঞ্চলীয় শহর সেজংয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে সরকারের এই পরিকল্পনার কথা জানান উপ-প্রধানমন্ত্রী।

দক্ষিণ কোরিয়ায় মার্স ভাইরাসে এখন পর্যন্ত পাঁচজনের মৃত্যু হয়েছে। এছাড়া, নতুন করে আক্রান্ত ১৪ জনসহ দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৪ জনে। ব্যাপক সমালোচনার মধ্যেই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জোর প্রচেষ্টা চালাচ্ছে সিউল।

উপ-প্রধানমন্ত্রী কিয়াং-হাওয়ান বলেন, আমরা পুরোপুরিভাবে এটাকে নিয়ন্ত্রণে আনতে পারি, কারণ মার্স এখনও স্বাস্থ্যকেন্দ্রগুলোতেই আবদ্ধ রয়েছে। এখনও জনপদে ছড়াতে পারেনি।

সরকার এখন পর্যন্ত সন্দেহভাজন ২৪টি স্থাপনা চিহ্নিত করেছে বলেও জানান উপ-প্রধানমন্ত্রী।

রোববার পর্যন্ত সন্দেহভাজন দুই হাজার ৩০০ লোককে ঘরে বা স্বাস্থ্য কেন্দ্রে করে রাখা হয়েছে। এদের মধ্যে কিছু সন্দেহভাজন রয়েছেন স্বাস্থ্য কেন্দ্রগুলোতে, আর বাকিদের রাখা হয়েছে বাড়িতে। এদের মধ্যে একটি গ্রামেরই রয়েছেন ১০৫ জন। ওই গ্রামের এক বাসিন্দা সম্প্রতি একটি হাসপাতালে মার্স আক্রান্ত রোগীকে দেখতে গিয়ে সংক্রমিত হন এবং সবার অজ্ঞাতে গ্রামে ফেরেন। তিনি গ্রামে ফিরে যে ক’জনের সঙ্গে মেলামেশা করেছেন তাদেরও জনপদে ঘোরাঘুরি করতে নিষেধ করা হয়েছে।

প্রধানমন্ত্রী জানান, আক্রান্তরা যেন বাড়ির বাইরে বেরোতে না পারে সেজন্য আমরা তাদের সেলফোন ট্র্যাক করার পরিকল্পনা নিয়েছি। তবে, তাদের প্রয়োজনীয় ব্যবস্থাপত্র ও নির্দেশনা দেওয়া হচ্ছে।

২০১২ সালে ধরা পড়লেও মার্সে আক্রান্ত রোগীর মৃত্যুর শঙ্কা আগের চেয়ে ৩৮ ভাগ বেড়ে গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)

বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, জুন ০৮, ২০১৫
ফিরদৌসি আরা/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।