ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সন্ত্রাসবাদ ও রুশ ‘আগ্রাসনের’ বিরুদ্ধে এক পশ্চিমারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, জুন ৮, ২০১৫
সন্ত্রাসবাদ ও রুশ ‘আগ্রাসনের’ বিরুদ্ধে এক পশ্চিমারা ছবি: সংগৃহীত

ঢাকা: জঙ্গি উত্থানের ফলে হুমকিতে পড়া বিশ্ব নিরাপত্তা রক্ষায় একত্রে কাজ করতে ঐকমত পোষণ করেছেন পশ্চিমারা। একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ‍অভিহিত ‘রুশ আগ্রাসনের’ বিরুদ্ধেও একসঙ্গে কাজ করবেন তারা।

  

রোববার (০৭ জুন) থেকে জার্মানিতে শুরু হয়েছে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭’র বার্ষিক শীর্ষ সম্মেলন। সম্মেলনে ইরাকের প্রধানমন্ত্রী ও নাইজেরিয়ার প্রেসিডেন্টসহ ধনীরাষ্ট্রগুলোকে তাদের সঙ্গে লড়াইয়ে থাকার আহ্বান জানিয়েছেন জি-৭ নেতারা।

নাইজেরিয়ার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি এবং ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই করার জন্য জি-৭ নেতাদের সাহায্য চেয়েছেন।

এর আগে সম্মেলনে যোগ দিয়েই আলোচনার বিষয় নির্ধারণ করে দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

তিনি বলেন, জি-৭ নেতারা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কথা বলবে। সেইসঙ্গে সহিংস উগ্রবাদ, জলবায়ু পরিবর্তন ইত্যাদি বিষয়ও আলোচনা করা হবে।

একসময় রাশিয়াও এই জোটবদ্ধ ছিল। তখন এর নাম ছিল জি-৮। পরে রাশিয়া ক্রিমিয়া দখল করে নিলে তার সদস্যপদ স্থগিত করা হয়। পরবর্তীতে এর নাম হয় জি-৭।

স্বাগতিক জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ছাড়াও সম্মেলনে অন্যান্যে মধ্যে অংশ নিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি, কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

জি-৭ সম্মেলনে সাধারণত পররাষ্ট্র, নিরাপত্তা ও অর্থনীতিসংশ্লিষ্ট বিষয়েই আলোচনা হয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, জুন ০৮, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।