ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে সাইবার হামলায় জড়িত চীন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, জুন ৮, ২০১৫
যুক্তরাষ্ট্রে সাইবার হামলায় জড়িত চীন!

ঢাকা: যুক্তরাষ্ট্রে সরকারি কম্পিউটার হ্যাকের পেছনে চীনা সরকারের হাত রয়েছে বলে অভিযোগ করেছে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি কমিটি।

এ সাইবার হামলায় হ্যাকাররা অন্তত চল্লিশ লাখ বর্তমান ও সাবেক কর্মকর্তার তথ্য হাতিয়ে নিয়েছে বলে রোববার (০৭ জুন) সংবাদমাধ্যমকে জানান হোমল্যান্ড সিকিউরিটি কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যাককল।



এর আগে গত সপ্তাহে মার্কিন সরকারের পক্ষ থেকে হ্যাকিং চেষ্টার বিষয়টি তদন্তাধীন রয়েছে বলে জানানো হয়।

তবে রিপাবলিকান নেতা মাইকেল ম্যাককল বলেন, হ্যাকিংয়ের প্রকৃতি ও উদ্দেশ্য বিশ্লেষণ করে ধারণা করা হচ্ছে, চীনা সরকারের পৃষ্ঠপোষকতাতেই এ তৎপরতা পরিচালিত হয়েছে।

সকল তথ্য চীনকেই ইঙ্গিত করছে উল্লেখ করে তিনি বলেন, মার্কিন ইতিহাসে এটিই সবচেয়ে বড় হ্যাকিং চেষ্টা।

কয়েকজন মার্কিন কর্মকর্তাও নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, হ্যাকাররা চীনভিত্তিক হওয়ার সম্ভাবনা প্রবল। তবে এ ঘটনায় চীন সরকার আসলেই জড়িত কি না, সে বিষয়ে এখনও কোনো তথ্য উপস্থাপন করা হয়নি চলমান তদন্তে।

এদিকে, চলমান তদন্তে হ্যাকিংয়ের পেছনে চীন সরকারের জড়িত থাকার বিষয়টি সত্যিই প্রমাণিত হলে কীভাবে এর জবাব দেবে ওয়াশিংটন, তা নিয়ে প্রশ্ন সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে রিপাবলিকান নেতা ও হোমল্যান্ড সিকিউরিটি কমিটির সদস্য পিটার কিং ফক্স নিউজকে রোববার (০৭ জুন) বলেন, পরিস্থিতি বিবেচনায় সঠিক পদক্ষেপই নেবে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, জুন ০৮, ২০১৫
আইএটি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।