ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হাদী-সমর্থক বাহিনী ও হুথিদের সংঘর্ষে নিহত ৪৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, জুন ১০, ২০১৫
হাদী-সমর্থক বাহিনী ও হুথিদের সংঘর্ষে নিহত ৪৩

ঢাকা: ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদীর পক্ষে লড়াইরত একাধিক গ্রুপের সঙ্গে হুথি বিদ্রোহীদের সংঘর্ষে অন্তত ৪৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অর্ধশত লোক।



মঙ্গলবার (৯ জুন) রাতভর ও বুধবার (১০ জুন) বন্দরনগরী আদেন ও মারিব প্রদেশসহ বিভিন্ন এলাকায় এ সংঘর্ষ হয়।

স্থানীয় বাসিন্দা, চিকিৎসক ও প্রশাসনিক কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার সন্ধ্যায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানায়।

জাতিসংঘের মধ্যস্থতায় আগামী সপ্তাহে জেনেভায় ইয়েমেনের বিবাদমান পক্ষগুলোর মধ্যে শান্তি আলোচনা শুরু হওয়ার সম্ভাবনার মধ্যেই এ সংঘর্ষের খবর এলো।

আদেনের বাসিন্দারা জানান, সেখানকার বিভিন্ন এলাকায় হাদীপন্থি কয়েকটি পক্ষের সঙ্গে হুথি বিদ্রোহীদের সংঘর্ষ এবং হুথিদের আস্তানা লক্ষ্য করে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোটের বিমান হামলায় অন্তত ২৮ জন নিহত হয়। এদের মধ্যে ২৩ জনই ছিল হুথি যোদ্ধা।

অপরদিকে তেলসমৃদ্ধ মারিব প্রদেশের বাসিন্দারা জানান, সেখানকার হুথিদের আস্তানা লক্ষ্য করে আরব জোটের হামলায় আরও অন্তত ১০ জন নিহত হয়।

এছাড়া, দেশের মধ্যাঞ্চলীয় শহর তাইজেও হাদী সমর্থক যোদ্ধাদের সঙ্গে হুথিদের সংঘর্ষে পাঁচ বেসামরিক লোক নিহত হয় বলে জানান স্থানীয়রা।

রাষ্ট্র শাসন নিয়ে চলমান সংকট নিরসনে আগামী সপ্তাহে জেনেভায় হুথিদের প্রতিনিধি ও হাদী সরকারের মধ্যে আলোচনা শুরুর কথা চলছে। এই অবস্থায় নতুন করে সংঘর্ষের খবর শান্তিকামী ইয়েমেনিদের জন্য অপ্রত্যাশিত বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, জুন ১০, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।