ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সেনাদের প্রশিক্ষণ দিতে ইরাকে যাচ্ছে আরও মার্কিন সেনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, জুন ১১, ২০১৫
সেনাদের প্রশিক্ষণ দিতে ইরাকে যাচ্ছে আরও মার্কিন সেনা ছবি: সংগৃহীত

ঢাকা: ইরাকি সেনাদের প্রশিক্ষণ দিতে দেশটিতে আরও সেনা পাঠানোর নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

হোয়াইট হাউজের বরাত দিয়ে বৃহস্পতিবার (১১ জুন) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের মোকাবেলায় ইরাকি সেনা ও সুন্নি যোদ্ধাদের পরামর্শ দিতে ও আরও দক্ষ করে তুলতে সর্বোচ্চ আরও সাড়ে চারশ’ সেনা যাবে সেখানে।

এই পরিকল্পনা সফল করতে ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের পঞ্চম প্রশিক্ষণ কেন্দ্র খুলতে যাচ্ছে। রামাদি পুনরুদ্ধারই এবারের পরিকল্পনার প্রথম লক্ষ। তবে কোনো লড়াইয়ে মার্কিন সেনারা অংশ নেবে না বলে জানিয়েছে হোয়াইট হাউজ কর্তৃপক্ষ।

হোয়াইট হাউজের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেছেন, ইরাকি সেনা ও স্থানীয় সুন্নি যোদ্ধাদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলতেই নতুন সেনা পরামর্শকরা সেখানে যাবেন। দক্ষতা বাড়ানোর মধ্যে পরিকল্পনা প্রণয়ন, নেতৃত্ব দেওয়ার গুণাবলী ও ইরাকি প্রধানমন্ত্রীর নেতৃত্বে আনবার প্রদেশের পশ্চিমাঞ্চলে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে অংশগ্রহণ নিশ্চিত করাই এই পরিকল্পনার উদ্দেশ্য।

তিনি বলেন, নতুন এই পরিকল্পনা ইরাকে পরিবর্তিত কোনো মার্কিন কৌশল নয়। ইরাকি সেনাদের দক্ষ করে তুলতে ও লড়াইয়ে সুন্নি যোদ্ধাদের আরও অংশগ্রহণ নিশ্চিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।  

জানা গেছে, ইরাকে মার্কিন প্রঞ্চম প্রশিক্ষণ কেন্দ্রটি মরু বিমানঘাঁটি আল-তাক্কাদামে খোলা হবে। ২০০৩ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ইরাক যুদ্ধে এই ঘাঁটি সেনাকেন্দ্র হিসাবে ব্যবহৃত হয়েছিল।

বর্তমানে ইরাকি বাহিনীকে প্রশিক্ষণ ও কৌশলগত সহায়তা দিতে তিন হাজার একশ’ মার্কিন সেনা সেখানে কাজ করছে। প্রশিক্ষণের পাশাপাশি আইএসের বিরুদ্ধে বিমান হামলাও পরিচালনা করছে এই সেনারা।

বাংলাদেশ সময়: ০৯৪২ ঘণ্টা, জুন ১১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।