ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএসের বিরুদ্ধে লিবিয়ায় ইসলামপন্থি যোদ্ধাদের ‘জেহাদ’ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, জুন ১১, ২০১৫
আইএসের বিরুদ্ধে লিবিয়ায় ইসলামপন্থি যোদ্ধাদের ‘জেহাদ’ ঘোষণা ছবি: সংগৃহীত

ঢাকা: ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে ‘জেহাদ’ ঘোষণা করেছে লিবিয়ার ইসলামপন্থি বিদ্রোহী সংগঠন মজলিশ আল-সুরা।

জেহাদ ঘোষণার পরপরই বিদ্রোহী যোদ্ধারা আইএসের স্থাপণায় হামলা চালায় বলে বৃহস্পতিবার (১১ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়।

বুধবার (১০ জুন) লিবিয়ার দেরনা এলাকায় এ হামলাগুলো হয়।

ইসলামপন্থি বিদ্রোহী যোদ্ধাদের এ হামলায় অন্তত ২০ জন আইএস জঙ্গি নিহত হয়েছে। এর মধ্যে অন্তত দুইজন সংগঠনটির ঊর্ধ্বতন নেতা বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

জেহাদ ঘোষণার সময় আইএস জঙ্গিদের ‘অত্যাচারী’ ও ‘অপরাধী’ বলে আখ্যায়িত করে মজলিশ আল-সুরা। সেই সঙ্গে জঙ্গি সংগঠনটিকে সম্পূর্ণ উৎক্ষাত না করা পর্যন্ত জেহাদ চলবে বলেও ঘোষণা দেওয়া হয়।

বিদ্রোহী সংগঠনটির উত্তেজিত সমর্থকরা জেহাদ ঘোষণার পরপরই ‌আইএসের দখলে থাকা কয়েকটি ভবনে হামলা চালায়। পরে লিবীয় সরকারের অনুগত বাহিনীও দেরনা এলাকায় আইএস স্থাপণা লক্ষ্য করে বিমান হামলা চালায় বলে বেনগাজি বিমান ঘাঁটির মুখপাত্র নাসের আল-হাসির বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জুন ১১, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।