ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চীনের সাবেক নিরাপত্তামন্ত্রীর যাবজ্জীবন কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জুন ১১, ২০১৫
চীনের সাবেক নিরাপত্তামন্ত্রীর যাবজ্জীবন কারাদণ্ড

ঢাকা: দুর্নীতি মামলায় চীনের সাবেক জননিরাপত্তা মন্ত্রী ও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় রাজনীতি ও আইন সম্পর্ক কমিশনের সাবেক সম্পাদক ঝৌ ইয়ংক্যাংকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির বিচারিক আদালত।

ঘুষ, ক্ষমতার অপব্যবহার ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে জাতীয় নিরাপত্তার স্পর্শকাতর তথ্য প্রকাশ করার অভিযোগে দায়ের করা মামলায় দোষী সাব্যস্ত করে বৃহস্পতিবার (১১ জুন) এ দণ্ড দেওয়া হয়।



দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, উত্তরাঞ্চলীয় শহর তিয়ানঝিনে রুদ্ধদ্বার বিচারকার্য শেষে ঝৌকে দোষী সাব্যস্ত করা হয় এবং যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এই দণ্ডের বিরুদ্ধে তার কোনো আবেদনের সুযোগ থাকছে না।

২০০২ সাল থেকে ২০০৭ পর্যন্ত নিরাপত্তা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন শেষে ২০১২ সাল পর্যন্ত ক্ষমতাসীনদের রাজনীতি ও আইন সম্পর্ক কমিশনের সম্পাদক পদে অধিষ্ঠিত থাকা ঝৌ চীনা রাজনীতিতে এখনও আলোচিত নাম।

চীনের প্রেসিডেন্ট হিসেবে শি জিনপিং ২০১২ সালের শেষ দিকে ক্ষমতা নিয়ে দুর্নীতিবিরোধী অভিযান শুরু করার পর ঝৌ ইয়ংক্যাংয়ের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু হয়। গত এপ্রিলেই তার বিরুদ্ধে দায়ের করা হয় দুর্নীতি মামলা। ঝৌ ছাড়াও তার বেশ ক’জন ঘনিষ্ঠ রাজনীতিক ও কর্মকর্তার বিরুদ্ধেও দুর্নীতি মামলার বিচার চলছে।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জুন ১১, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।