ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কিংবদন্তি অভিনেতা ক্রিস্টোফার লি আর নেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জুন ১১, ২০১৫
কিংবদন্তি অভিনেতা ক্রিস্টোফার লি আর নেই

ঢাকা: ব্রিটেনের কিংবদন্তি অভিনেতা স্যার ক্রিস্টোফার লি আর নেই। রোববার (৭ জুন) লন্ডনের চেলসি অ্যান্ড ওয়েস্টমিনস্টার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

মৃত্যুকালে ক্রিস্টোফারের বয়স হয়েছিল ৯৩ বছর।

দিন কয়েক আগে মৃত্যু হলেও পরিবার ও হাসপাতাল সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার (১১ জুন) এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

প্রায় আড়াইশ’ ছবির অভিনেতা ক্রিস্টোফার বিশেষত তার খলনায়ক চরিত্রের জন্য জনপ্রিয় ছিলেন। এরমধ্যে ‘হ্যামার হরর’র ‘কাউন্ট ড্রাকুলা’, ‘জেমস বন্ড’ সিরিজের ‘স্কারামাঙ্গা’ ও ‘দ্য লর্ড অব দ্য রিংস’ চলচ্চিত্রের শয়তান জাদুকর ‘সারুমান’ চরিত্র তাকে কিংবদন্তি অভিনেতাদের কাতারে নিয়ে আসে।

ক্রিস্টোরের অভিনীত সবচেয়ে জনপ্রিয় চলচ্চিত্র ‘দ্য উইকার ম্যান’। এছাড়া, পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহ’র ভূমিকায় ‘জিন্নাহ’ চলচ্চিত্রে অভিনয় করেও তুমুল আলোচনায় আসেন তিনি। জিন্নাহ চরিত্র ক্রিস্টোফারের নিজেরও প্রিয় ছিল।

সাংস্কৃতিক জগতে অনবদ্য অবদান এবং দানশীলতার জন্য ২০০৯ সালে নাইট উপাধিতে ভূষিত হন ক্রিস্টোফার। ২০১১ সালে সম্মানজনক ‘বাফতা’ ফেলোশিপও লাভ করেন তিনি।

১৯২২ সালের ২৭ মে লন্ডনের বেলগ্রাভিয়াতে রাজকীয় ব্রিটিশ সেনাবাহিনীর কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল জিওফ্রে ট্রলোপ লি ও ব্রিটিশ সুন্দরী কনতেসা এস্তেলে মারিয়ের ঘর আলোকিত করে জন্মগ্রহণ করেন ক্রিস্টোফার।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, জুন ১১, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।