ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএস মোকাবেলায় যুক্তরাষ্ট্রের একদিনের ব্যয় ৭০ কোটি টাকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, জুন ১২, ২০১৫
আইএস মোকাবেলায় যুক্তরাষ্ট্রের একদিনের ব্যয় ৭০ কোটি টাকা ছবি : সংগৃহীত

ঢাকা: ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) মোকাবেলায় মার্কিন যুক্তরাষ্ট্রের একদিনের ব্যয় ৯০ লাখ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৭০ কোটি ১৪ লাখ টাকা।

পেন্টাগনের এক প্রতিবেদনের ভিত্তিতে শুক্রবার (১২ জুন) এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

মার্কিন কংগ্রেসে এ ব্যাপারে পরবর্তী ব্যয় বন্ধের বিষয়ে একটি বিল বাতিল হয়ে যাওয়ার পরপরই এ তথ্য প্রকাশ পেল।

পেন্টাগনের ওই প্রতিবেদনে আরও জানানো হয়, আইএসের বিরুদ্ধে বিমান হামলা পরিচালনায় এ পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকারের ব্যয় হয়েছে ২.৭ বিলিয়ন মার্কিন ডলার (প্রায় ২১ হাজার ৫০ কোটি টাকা)। অর্থাৎ আইএস মোকাবেলায় দেশটির বরাদ্দ বাজেটের দুই-তৃতীয়াংশই বিমান হামলা খাতে ব্যয় হয়েছে।

গত বছর আগস্ট থেকে মার্কিন নেতৃত্বে ইরাকে আইএস বিরোধী যৌথ অভিযান শুরু হয়। এরপর থেকেই এ খাতে দেশটির ব্যয় ক্রমাগত বেড়েছে। এরই প্রেক্ষিতে সম্প্রতি এ খাতে অর্থ বরাদ্দ বন্ধে একটি বিল উত্থাপিত হয় মার্কিন কংগ্রেসে। তবে তা বাতিল হয়ে যায়। সেই সঙ্গে হাউজ অব রিপ্রেজেন্টেটিভ প্রতিরক্ষা খাতে অনুমোদন দিয়েছে আরও পাঁচশ’ ৭৯ বিলিয়ন ডলার।

এদিকে, চলতি সপ্তাহে ইরাকি সেনা ও সুন্নি যোদ্ধাদের প্রশিক্ষণ দিতে আরও সাড়ে চারশ’ সেনা পরামর্শক দেশটিতে পাঠানোর ঘোষণা দিয়েছে হোয়াইট হাউজ। তবে এই সেনারা কোনো লড়াইয়ে অংশ নেবে না। বর্তমানে ইরাকি সেনাদের প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা দিতে দেশটিতে তিন হাজার একশ’ মার্কিন সেনা অবস্থান করছে।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, জুন ১২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।