ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মার্স আক্রান্ত ১১তম রোগীর মৃত্যু দ. কোরিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, জুন ১২, ২০১৫
মার্স আক্রান্ত ১১তম রোগীর মৃত্যু দ. কোরিয়ায় ছবি : সংগৃহীত

ঢাকা: মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রমে (মার্স) আক্রান্ত ১১তম রোগীর মৃত্যু হয়েছে দক্ষিণ কোরিয়ায়।

শুক্রবার (১২ জুন) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



দক্ষিণ কোরিয়ার উত্তর জেওলা প্রদেশে একটি হাসপাতালে চিকিৎসাধীন মার্স আক্রান্ত ওই ৭২ বছর বয়সী এক নারী স্থানীয় সময় সকালে মৃত্যুবরণ করেন বলে জানিয়েছে মন্ত্রণালয়টি। গত ৪ জুন তার দেহে মার্স সনাক্ত হয়। গত পাঁচদিন ধরে তিনি কোমায় ছিলেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।  

২০১২ সালে সনাক্তের পর এ নিয়ে মার্স ভাইরাসের সংক্রমণে মোট সাড়ে চারশ’ জনের মৃত্যু হল। এ ভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে সৌদি আরবে সনাক্তের বছর।

১১ জন নিহত হওয়া ছাড়াও দক্ষিণ কোরিয়ায় শেষ খবর পাওয়া পর্যন্ত একশ’ ২৬ জন সংক্রমিত রোগী সনাক্ত হয়েছে বলে দেশটির স্বাস্থ্য অধিদফতরের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এছাড়া সংক্রমণের আশঙ্কায় সন্দেহজনক তিন হাজার ছয়শ’ ৮০ জন মানুষকে ‘সঙ্গরোধ’ (অন্যের সংস্পর্শ থেকে পৃথক করে রাখা) করে রাখা হয়েছে বলে জানা গেছে।

মার্স নামের এই আরএনএ ভাইরাসের সংক্রমণের প্রাথমিক উপসর্গ জ্বর আসা ও শ্বাস-প্রশ্বাসে সমস্যা হওয়া। উপসর্গ দেখে প্রথমে মনে হবে, সাধারণ ঠাণ্ডা-সর্দির কারণেই এমনটা হচ্ছে। কিন্তু দ্রুত চিকিৎসকের শরণাপন্ন না হলে পরবর্তীতে নিউমোনিয়া ও কিডনি বিকল হয়ে পড়ে রোগীর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, মার্স ভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যুর শঙ্কা আগের চেয়ে ৩৮ ভাগ বেড়ে গেছে।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, জুন ১২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।