ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

৬৫ শরণার্থীকে ইন্দোনেশিয়া নেবেন ৫ বোট মালিক

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, জুন ১২, ২০১৫
৬৫ শরণার্থীকে ইন্দোনেশিয়া নেবেন ৫ বোট মালিক

ঢাকা: সমুদ্রে ভাসমান থাকার পর দ্বীপে আশ্রয় নেওয়া অভিবাসন প্রত্যাশী মায়ানমার, বাংলাদেশ ও শ্রীলঙ্কার ৬৫ জন নাগরিককে ইন্দোনেশিয়ার আশ্রয় শিবিরে নিয়ে যাবেন ইন্দোনেশিয়া পাঁচ বোঁট মালিক।

তারা দাবি করেছেন, এই ৬৫ জন নাগরিক অস্ট্রেলিয়ার সমুদ্র তীরে অবতরণের চেষ্টা করে ব্যর্থ হন।

এরপর সেটি একটি দ্বীপের কাছে নৌকা ডুবে গেলে স্থানীয়দের চাপে পড়ে একটি দ্বীপে আশ্রয় দেয় কর্তৃপক্ষ।

এর পর পরই এই সব মানুষদের ইন্দোনেশিয়ায় ফিরিয়ে নিতে অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষের কাছ থেকে এই পাঁচ ইন্দোনেশিয়ান বোটমালিক বেশ কয়েক হাজার ডলার পেয়েছেন বলে ইন্দোনেশিয়ার দ্য জার্কার্তা পোস্টের কাছে দাবি করেন।

তারা জানান, গত মে মাসে যখন এই সব ভাসমান মানুষ অস্ট্রেলিয়ার তীরে নামার চেষ্টার করেন, তখন অস্ট্রেলিয়ার নৌবাহিনী তাদের অবতরণে বাধা দেয়। পরে ৬৫ জনকে বহনকারী নৌকা ডুবে যায়।

এ ঘটনার পর এই পাঁচ ইন্দোনেশিয়ান নাগরিক অস্ট্রেলিয়ায় যান এবং তিনদেশের নাগরিকদের উদ্ধার করে ইন্দোনেশিয়ায় ফিরিয়ে নিতে চান। এরপরই অস্ট্রেলিয়া অভিবাসীদের ফিরিয়ে নিতে আর্থিক সহযোগিতা করতে রাজি হয়।

তারা জানান, ভাসমান অভিবাসন প্রত্যাশীদের নৌকা মে মাসে সমুদ্রে ডুবে গেলে স্থানীয়দের চাপে পড়ে কর্তৃপক্ষ কাছাকাছি নুসা তেঙ্গারার রোট আইল্যান্ডে আশ্রয় দিতে বাধ্য হয়।

এ বিষয়ে রোট এনডাও পুলিশ চিফ অ্যাডজুট্যান্ট সিনিয়র কমোডোর হিদায়েত জানিয়েছেন, ইন্দোনেশিয়ার পাঁচ নাগরিকের দুইজন তাদের জানিয়েছেন, ৬৫ জন অভিবাসন প্রত্যাশীদের ইন্দোনেশিয়া ফিরিয়ে নিতে তাদের প্রত্যেককে ৩,৮৬০ মার্কিন ডলার (অস্ট্রেলিয়ান ৫,০০০ ডলার) দিতে রাজি হয়েছে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ।

তিনি জানান, ইন্দোনেশিয়ার ওই পাঁচ নাগরিককে আর্থিক সহায়তা দেওয়ার আগে তাদের বিশদ জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ইন্দোনেশিয়ার এই পাঁচ নাগরিক জাহাজে করে এই ৬৫ জনকে ইন্দোনেশিয়ার শরণার্থী শিবিরে ফিরিয়ে দেবেন।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, জুন ২০১৫
এবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।