ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নিষেধাজ্ঞা থেকে রেহাই পাচ্ছে না ম্যাগি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জুন ১২, ২০১৫
নিষেধাজ্ঞা থেকে রেহাই পাচ্ছে না ম্যাগি

ঢাকা: নিষেধাজ্ঞার জাল থেকে শিগগির মুক্তি মিলছে না সুইস বহুজাতিক খাদ্য ও পানীয় সরবরাহকারী প্রতিষ্ঠান নেসলের ম্যাগি নুডলসের। মাত্রাতিরিক্ত সীসা ধরা পড়ার অভিযোগে পণ্যটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা অবিলম্বে উঠিয়ে নিতে নেসলের করা আবেদন প্রত্যাখ্যান করেছেন মুম্বাইয়ের হাইকোর্ট।

উপরন্তু ম্যাগি বিতর্কে নেসলে যদি তাদের করণীয় পালন না করে, তবে তৎপরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ম্যাগি নুডলসের ওপর নেমে আসা নিষেধাজ্ঞার খগড় কাটাতে বৃহস্পতিবার (১১ জুন) মুম্বাইয়ের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হন নেসলে ইন্ডিয়া লিমেটেডের আইনজীবীরা। এ নিয়ে শুক্রবার (১২ জুন) যুক্তিতর্ক হয়।

যুক্তিতর্ক চলাকালে নেসলের আইনজীবীরা দাবি করেন, ম্যাগি নুডলস পণ্য খাদ্যসুরক্ষা ও মান ধরে রাখতে ব্যর্থ নয়। এটা জোর করেও তৃতীয় বিশ্বের (উন্নয়নশীল দেশ) ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে না। এ নুডলস সম্পূর্ণ নিরাপদ।

ম্যাগির নয়টি ব্র্যান্ডের ওপর কেন্দ্রীয় খাদ্যসুরক্ষা ও মান নিয়ন্ত্রক সংস্থার (এফএসএসএআই) তরফে যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেটি ‘অযৌক্তিক’ ও ‘গোঁড়া’ বলেও দাবি করেন তারা। তারা অভিযোগ করেন, যে নুডলসের নমুনাগুলো পরীক্ষা করা হয়েছে সেগুলো অনেক আগেই নেসলের পক্ষ থেকে মেয়াদোত্তীর্ণ বলে ঘোষণা করা হয়েছিল। এসময় তারা কয়েকটি পণ্যের পরীক্ষার তারিখ ও নেসলে কর্তৃক মেয়াদোত্তীর্ণ ঘোষণার তারিখও তুলে ধরেন আদালতের সামনে। এছাড়া, তিনটি নুডলসের নমুনা পরীক্ষা করে সবগুলোর ওপরই নিষেধাজ্ঞা আরোপে স্থানীয় আইন লঙ্ঘিত হওয়ার অভিযোগ তোলেন তারা।

তবে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলেন, খাদ্যসুরক্ষা ও মান নিশ্চিত করে খাবার সরবরাহের আইন থাকলেও তা ম্যাগি মানেনি। তাছাড়া, তাদের উৎপাদিত পণ্য পরীক্ষা করেই বিপদের কথা নিশ্চিত হওয়া গেছে।

উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে আদালত বলেন, যেখানে নেসলেই তার ম্যাগি প্রত্যাহার করে নিয়েছে, সেখানে নিষেধাজ্ঞার আর কোনো প্রশ্ন আসছে না। তাই, এ বিষয়ে নেসলের করণীয় জানাতে তাদের ৭২ ঘণ্টার নোটিশ দিতে রাজ্য ও কেন্দ্র সরকারকে নির্দেশ দিয়েছেন আদালত।

এছাড়া, নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে নেসলের পক্ষ থেকে যে আইন লঙ্ঘনের অভিযোগ তোলা হয়েছে তা-ও খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন আদালত। আদালতের নির্দেশনার জবাব দিতে দুই সপ্তাহ সময় পাচ্ছে নেসলে।

আগামী ৩০ জুন আবেদনটির পরবর্তী শুনানি নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, জুন ১২, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।