ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হ্যাকারদের কবলে মার্কিন সেনা ও গোয়েন্দা তথ্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
হ্যাকারদের কবলে মার্কিন সেনা ও গোয়েন্দা তথ্য ছবি: সংগৃহীত

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা ও গোয়েন্দা সংস্থার কম্পিউটারে সাইবার হামলা চালিয়েছে হ্যাকাররা। এ ঘটনায় বেশ কিছু তথ্যও হাতিয়ে নিয়েছে তারা।



মার্কিন কর্তৃপক্ষের বরাত দিয়ে শনিবার (১৩ জুন) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এই সাইবার হামলার পেছনে চীনা হ্যাকারদের হাত থাকতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, তথ্য চুরি হয়ে যাওয়ায় মার্কিন নিরাপত্তা সংশ্লিষ্ট ব্যক্তি ও তাদের পরিবার ব্ল্যাকমেইলের শিকার হতে পারেন।

তবে হ্যাকিংয়ের শিকার মার্কিন পার্সনাল ম্যানেজমেন্ট কার্যালয়ের (ওপিএম) পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি।

তবে নাম প্রকাশ না করার শর্তে একটি আন্তর্জাতিক সংবাদসংস্থার কাছে কয়েকজন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, হ্যাকাররা গোয়েন্দা ও সেনা কর্মকর্তাদের নিরাপত্তা ছাড়পত্রের তথ্যগুলো হাতিয়ে নিয়েছে।

এর আগে গত সপ্তাহে একটি বড় সাইবার হামলার কথা জানায় মার্কিন কর্তৃপক্ষ। ওই হামলায়ও চীনা হ্যাকারদের সংশ্লিষ্ট থাকার ব্যাপারে সন্দেহ করা হচ্ছে।

ওই সাইবার হামলায় হ্যাকাররা অন্তত চল্লিশ লাখ বর্তমান ও সাবেক মার্কিন কর্মকর্তার তথ্য হাতিয়ে নিয়েছে বলে সেসময় জানান হোমল্যান্ড সিকিউরিটি কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যাককল।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।