ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ায় চোখ, বাল্টিকে সেনা মোতায়েনের প্রস্তাব যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, জুন ১৪, ২০১৫
রাশিয়ায় চোখ, বাল্টিকে সেনা মোতায়েনের প্রস্তাব যুক্তরাষ্ট্রের ছবি: সংগৃহীত

ঢাকা: রাশিয়াকে ঠেকাতে ন্যাটোর সদস্য রাষ্ট্রগুলোর কাছে বাল্টিক অঞ্চলে ও পূর্ব ইউরোপের কয়েকটি দেশে সেনা ও ভারী যুদ্ধ সরঞ্জাম মোতায়েনের প্রস্তাব করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের একটি বহুল প্রচলিত সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে রোববার (১৪ জুন) এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



খবরে প্রকাশ, প্রস্তাবটি পাশ হলে স্নায়ুযুদ্ধের পর এই প্রথম রাশিয়ার বিরুদ্ধে বিপুল পরিমাণ মার্কিন সেনা ও যুদ্ধ সরঞ্জাম মোতায়েনের ঘটনা ঘটবে। প্রস্তাবে ভারী যুদ্ধ সরঞ্জামের পাশাপাশি অন্তত পাঁচ হাজার সেনা মোতায়েনের কথা বলেছে যুক্তরাষ্ট্র।

পেন্টাগনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে প্রস্তাবের সত্যতা নিশ্চিত করে বলেছেন, পরিস্থিতি বিবেচনায় বাল্টিক অঞ্চলে ও পূর্ব ইউরোপের কয়েকটি দেশে সেনা ও ভারী যুদ্ধ সরঞ্জাম মোতায়েন জরুরি হয়ে পড়েছে।

রাশিয়ান আগ্রাসনের ব্যাপারে রাষ্ট্রগুলো ভীত উল্লেখ করে তিনি আরও বলেন, তাদের অনুরোধের প্রেক্ষিতেই এ সিদ্ধান্তে গেছে পেন্টাগন।

২০১৪ সালের মার্চে শুরু হওয়া ইউক্রেন সংকটকে ঘিরে বাল্টিক অঞ্চলে উত্তেজনার সৃষ্টি হয়। এরপর ইউক্রেন থেকে আলাদা হয়ে ক্রিমিয়া রাশিয়ার অংশ হয়ে যাওয়ায় বাল্টিক রাষ্ট্রগুলো ও পূর্ব ইউরোপের কয়েকটি দেশ রাশিয়ার পরবর্তী আগ্রাসনের শিকার হওয়ার আশঙ্কায় ভীত হয়ে পড়ে।

ঊর্ধ্বতন এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, চলতি মাসে ব্রাসেলসে ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের বৈঠকে প্রস্তাবটি উত্থাপনের আগে এতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার ও হোয়াইট হাউজ অনুমোদন দেয়।

এ ব্যাপারে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি জানিয়ে পেন্টাগন মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন এক বিবৃতিতে জানিয়েছেন, ন্যাটোর সমর্থক ও সদস্য রাষ্ট্রগুলোর সেনাদের প্রশিক্ষণে কয়েক বছর ধরেই মার্কিন যুদ্ধ সরঞ্জাম বিভিন্ন স্থানে নতুন করে মোতায়েন ও সমন্বয়ের পরিবর্তন চলছে।

তিনি বলেন, সরঞ্জামগুলো বন্ধু রাষ্ট্রগুলোর মধ্যে কোথায় নিরাপদে রাখা যায়, সে বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এখনও ভাবছে। এ ব্যাপারে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্রস্তাবটি পাশ হলে তিনটি বাল্টিক রাষ্ট্রে এক কোম্পানি করে সেনা ও প্রয়োজনীয় যুদ্ধ সরঞ্জাম মোতায়েন করা হবে। রাষ্ট্রগুলো হল- লিথুয়ানিয়া, লাটভিয়া ও এস্তানিয়া। এছাড়া পূর্ব ইউরোপের রাষ্ট্র পোল্যান্ড, রোমানিয়া, বুলগেরিয়া ও হাঙ্গেরিতে এক ব্যাটালিয়ান করে সেনা ও প্রয়োজনীয় যুদ্ধ সরঞ্জাম মোতায়েন করা হবে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জুন ১৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।