ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বশিরকে গ্রেফতারে বান কি-মুনের তাগিদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, জুন ১৫, ২০১৫
বশিরকে গ্রেফতারে বান কি-মুনের তাগিদ সংগৃহীত

ঢাকা: সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে গ্রেফতারে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) দেওয়া আদেশ বাস্তবায়নে দক্ষিণ আফ্রিকাকে তাগিদ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন।

জেনেভায় অবস্থানরত জাতিসংঘ মহাসচিব সোমবার (১৫ জুন) এ তাগিদ দেন বলে জানানো হয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।



বান কি-মুন বলেন, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে প্রেসিডেন্ট বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এই অপরাধগুলোর বিরুদ্ধে আমার অবস্থান সর্বদাই দৃঢ়।

এসময় জাতিসংঘ মহাসচিব দক্ষিণ আফ্রিকার কর্তৃপক্ষকে বশিরকে গ্রেফতারে জোর তাগিদ দেন।

এদিকে, সুদানের তথ্যমন্ত্রী আহমেদ বিলাল ওসমান জানিয়েছেন, প্রেসিডেন্ট বশির বর্তমানে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন এবং কেউ তাকে গ্রেফতার করবে না।

তিনি আরও বলেন, কয়েক ঘণ্টার মধ্যেই বশির দেশে ফিরবেন।

এর আগে ২০০৩ সালে দারফুল যুদ্ধাপরাধের অভিযোগে সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। জোহান্সবার্গে আফ্রিকান ইউনিয়ন (এইউ) সম্মেলনে অংশ নিতে শনিবার (১৩ জুন) দক্ষিণ আফ্রিকায় অবতরন করলে তাকে স্বাগত না জানিয়ে আটকের নির্দেশ দেওয়া হয় ওই রুলে।

তবে অবতরনের পর দক্ষিণ আফ্রিকার ঊর্ধ্বতন কর্মকর্তারা বশিরকে স্বাগত জানান বলে সাউথ আফ্রিকান ব্রডকাস্টিং কর্পোরেশনের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

রোববার (১৪ জুন) এ ব্যাপারে একটি শুনানি শেষে দক্ষিণ আফ্রিকার প্রেটোরিয়া হাইকোর্ট গ্রেফতারি পরোয়ানা জারি থাকা অবস্থায় বশিরকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, জুন ১৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।