ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসন প্রত্যাশী সমস্যা

হাঙ্গেরির সীমানা দেয়ালের ঘোষণায় হতাশ সার্বিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
হাঙ্গেরির সীমানা দেয়ালের ঘোষণায় হতাশ সার্বিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: অভিবাসন প্রত্যাশীদের ঠেকাতে সার্বিয়ার সঙ্গে সীমান্তে দেয়াল তোলার ব্যাপারে হাঙ্গেরির ঘোষণায় হতাশা ব্যক্ত করেছেন সার্বিয় প্রধানমন্ত্রী আলেক্সান্ডার ভুচিচ।

অসলো সফররত আলেক্সান্ডার বৃহস্পতিবার (১৮ জুন) এক টেলিভিশন চ্যানেলকে সাক্ষাৎকারে বলেন, সীমান্তে চার মিটার উঁচু (১৩ ফুট) বেড়া দিলেই অভিবাসী সমস্যা দূর হবে না।



এর আগে বুধবার (১৭ জুন) হাঙ্গেরির কর্তৃপক্ষ এক ঘোষণায় বলে, সার্বিয়া থেকে অভিবাসন প্রত্যাশীদের প্রবেশ ঠেকাতে চার মিটার উঁচু ও একশ’ ৭৫ কিলামিটার দীর্ঘ সীমান্ত দেয়াল তোলা হবে।

এসময় দেশটির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিয়ার্তো জানান, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সমাধান খুঁজে পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারবে না হাঙ্গেরি।

হাঙ্গোরির ঘোষণা আসার পর টেলিভিশন সাক্ষাৎকারে সার্বিয় প্রধানমন্ত্রী ভুচিচ বলেন, আমি বিস্মিত ও স্তম্ভিত।

তিনি বলেন, দেয়াল নির্মাণ কোনো সমাধান হতে পারে না। অভিবাসন প্রত্যাশীদের জন্য যে সমস্যার উদ্ভব হয়েছে, তার জন্য সার্বিয়া দায়ী হতে পারে না। সিরিয়া থেকে যারা সার্বিয়া পাড়ি দিয়ে হাঙ্গেরি ঢুকছে, তাদের জন্য কেন আমরা দায়ী হতে যাবো?

হাঙ্গেরির সরকার জানিয়েছে, দিন দিন অভিসান প্রত্যাশীদের চাপ বাড়ছে দেশটিতে। চলতি বছর এরই মধ্যে সেখানে ৫৪ হাজার অভিবাসী প্রবেশ করেছে। ২০১৪ সালে পুরো বছরে এই সংখ্যা ছিল ৪৩ হাজার।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।