ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোজা উপলক্ষে পাকিস্তানি বন্দি মুক্তি ভারতের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
রোজা উপলক্ষে পাকিস্তানি বন্দি মুক্তি ভারতের নরেন্দ্র মোদি

ঢাকা: পবিত্র রমজান ভারত-পাকিস্তান উভয় দেশেরই জনগণের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। দু’টো দেশই এ সময় নিজেদের কথার যুদ্ধ থেকেও সংযত রাখতে চায়।

নয়াদিল্লি ও ইসলামাবাদ সম্পর্কে সৌহার্দ্য ফেরাতে তাই এ রমজানকেই বেছে নিচ্ছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ঘোষণা দিয়েছেন, ভারতে বন্দি কিছু পাকিস্তানি জেলেতে রোজা উপলক্ষে মুক্তি দেওয়া হবে।

পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে ফোনালাপে মোদি এ ঘোষণা দিয়েছেন বলে বৃহস্পতিবার (১৮ জুন) জানিয়েছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র জিভিএল নারাসিমা রাও।

ফোনালাপে মোদি প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রীকে জানান, তার সরকার ভারতে আটক বেশ কিছু পাকিস্তানি জেলেকে মুক্তি দেবে। তিনি চান, ওই বন্দিরা পবিত্র রমজানে তার পরিবারের সঙ্গে থেকে রোজা পালন করুক।

নারাসিমাহ রাও বলেন, এ পবিত্র মাসের আগে জেলেদের মুক্তি দেওয়া পাকিস্তানের সঙ্গে সম্পর্ক আরও সৌহার্দ্যপূর্ণ অবস্থানে নেবে বলে আমরা আশা করি।

সম্প্রতি মায়ানমারে ভারতীয় সেনাবাহিনীর অভিযানের পর ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যে শুরু হওয়া বাকযুদ্ধ এবং জম্মু-কাশ্মীরের উত্তরাঞ্চলে গিলগিট ও বালতিস্তানে ইসলামাবাদ কর্তৃপক্ষের নির্বাচন আয়োজনের জবাবে চিরবৈরী পাকিস্তানি কূটনীতিকদের ভারতের ভিসা দেওয়া বন্ধ করার প্রেক্ষিতে এই পদক্ষেপকে শুভ বলে মনে করা হচ্ছে।

ভারতীয় প্রধানমন্ত্রী মোদির পাকিস্তানের কাছাকাছি পৌঁছানোর এ প্রচেষ্টাকে স্বাগত জানাচ্ছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। যদিও যথারীতি মোদির এ পদক্ষেপেরও সমালোচনা করছেন তার বিরোধী রাজনীতিকরা।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।